১০ মে, ২০২৪

Birbhum: সময় কম! এবছরও হচ্ছে না শান্তিনিকেতনের পৌষমেলা, জানাল শান্তিনিকেতন ট্রাস্ট
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-05 12:25:01   Share:   

শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী মেলা হল পৌষমেলা। এ বছরও শান্তিনিকেতনে আয়োজিত হচ্ছে না পৌষমেলা। তিন বছর পর মেলা হওয়ার আশঙ্কা জুগিয়েছিল, কিন্তু সেই আশাও ভেস্তে গেল। সোমবার, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শান্তিনিকেতন ট্রাস্ট যৌথভাবে একটি বৈঠক করে আসন্ন পৌষ মেলা নিয়ে। আর সেই বৈঠকে সব পক্ষের উপস্থিতিতে আলোচনা হয়, এই বছর মেলা হবে না।

তবে আগের বৈঠকে জানানো হয়েছিল, তিনবছর পর এবার ছোট করে হলেও পূর্বপল্লির মাঠে পৌষমেলা হতে পারে বলে জানানো হয়েছিল বিশ্বভারতী কর্তৃপক্ষের পক্ষ থেকে। এই খবর শুনে খুশি হয়েছিল হোটেল ব্যবসা থেকে শুরু করে স্থানীয় ব্যবসায়ীরা। তবে শান্তিনিকেতন ট্রাস্টের পক্ষ থেকে জানা খবর শুনে হতাশ হয়ে পড়েছে তারা।

এ বছর কেন তাদের পক্ষে মেলা আয়োজন করা হবে না তার পরিপ্রেক্ষিতে তাঁরা পাঁচটি কারণ তুলে ধরেছেন। সেই সকল কারণের মধ্যে রয়েছে হাতে অল্প সময় অর্থাৎ সময়ের অভাব। হাতে অল্প সময় থাকার কারণে স্টল বুকিং থেকে শুরু করে পুকুর ইত্যাদি পরিষ্কার পরিচ্ছন্ন করার কাজ করা সম্ভব নয়। এছাড়াও বিশ্বভারতী কর্তৃপক্ষ এবং শান্তিনিকেতন ট্রাস্টের অর্থনৈতিক ও অন্যান্য পরিকাঠামো সীমিত হওয়ার কারণে এই অল্প সময়ের মধ্যে তারা মেলার আয়োজন করতে পারবে না বলেই শেষমেষ জানিয়ে দিল।


Follow us on :