১৭ মে, ২০২৪

Force: কোথায় কিভাবে কেন্দ্রীয় বাহিনীর ব্যবহার! জানতে চেয়ে কমিশনকে চিঠি কেন্দ্রের
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-26 14:07:36   Share:   

কেন্দ্রীয় বাহিনী (Central Force) নিয়ে অস্বস্তিতে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। একদিকে যখন রাজ্য নির্বাচন কমিশন বাহিনী চেয়ে চিঠি লিখেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে। অন্যদিকে তখন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠিতে পাল্টা চাপে নির্বাচন কমিশন। সূত্রের খবর, ২২ কোম্পানি ও ৩৩৭ কোম্পানি বাহিনীকে কোথায় কিভাবে কাজে লাগানো হবে সেটা জানতে চেয়ে পাল্টা চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs)।

আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কোন জেলায় কত বাহিনী মোতায়েন করা হবে তা এখনও নির্দিষ্ট হয়নি। সূত্রের খবর, বাহিনী মোতায়েন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব রয়েছে নির্বাচন কমিশনের উপর। কিন্তু বাহিনী মোতায়েন নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তার জন্য আপাতত ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক। তার মধ্যে ২০০ কোম্পানি সরাসরি কেন্দ্রীয় বাহিনী থাকছে এবং বাকি বাহিনীর মধ্যে থাকছে বিভিন্ন রাজ্যের আর্মড ফোর্স। ফলে এই বাহিনী কোন কোন জেলায় যাবে তা ভাগ করে দিতে হবে রাজ্য নির্বাচন কমিশনকেই। কিন্তু এখনও সেই কাজ সম্পন্ন হয়নি বলে জানা গিয়েছে।

কমিশন সূত্রে জানা গিয়েছে, সব জেলায় সম সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে না। ইতিমধ্যে কেন্দ্রীয় বাহিনীর কো-অর্ডিনেটর বিএসএফের আইজি এস পি বুদাকোটি শুক্র, শনি ও রবিবার কমিশনে যান। নির্বাচন কমিশনারের সঙ্গে একাধিক বৈঠকও করেন। সেই বৈঠকেও এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই সূত্রের খবর। তবে নির্বাচন শুরুর আগেই বেশ কিছু জেলায় কেন্দ্রীয় বাহিনী পৌঁছে গেছে। তারা রুট মার্চও শুরু করেছে।


Follow us on :