১২ মে, ২০২৪

Deganga: গুরুতর অভিযোগ! মিড ডে মিলের চাল লুকিয়ে রাখা হচ্ছে স্কুলের শৌচালয়ে
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-02 15:58:59   Share:   

মিড ডে মিল নিয়ে অভিযোগের যেন শেষ নেই। মিড ডে মিলের চাল স্কুলের শৌচালয়ে লুকিয়ে রাখার অভিযোগে শুক্রবার স্কুলের ২ শিক্ষককে তালাবন্দি করে বিক্ষোভ দেখান অভিভাবকরা। সেই রেশ রয়ে গিয়েছে শনিবারেও। স্কুলের শিক্ষকদের বদলির দাবিতে সরব অভিভাবকরা। ছবিটা দেগঙ্গার রাজুকবেড় অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের।

সময়মত স্কুলে আসেন না শিক্ষকরা। শিকেয় উঠেছে পঠনপাঠন। তাছাড়া দীর্ঘদিন ধরে দেওয়া হচ্ছে না মিড ডে মিল। তার উপর স্কুলের শৌচালয়ে লুকিয়ে রাখা হয়েছে মিড ডে মিলের চাল। এমনই অভিযোগে শুক্রবার স্কুলের ২ শিক্ষককে তালাবন্দি করে বিক্ষোভ দেখান অভিভাবকরা। ছবিটা দেগঙ্গার রাজুকবেড় অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের। শুক্রবারের রেশ রয়ে গিয়েছে শনিবারেও। ক্ষোভে ফুঁসছেন অভিভাবকরা। অভিযোগ, মিড ডে মিলের চাল চুরি হচ্ছে। যত সংখ্যক মিড ডে মিল পরিবেশন করা হয়, তার থেকে বেশি সংখ্যা দেখানো হয় খাতায়-কলমে। তবে কী বিরোধীদের অভিযোগে শিলমোহর? প্রশাসনের একাধিক দফতরে অভিযোগ জানিয়েও মেলেনি সুরাহা। এখন স্কুলের শিক্ষকদের বদলির দাবি জানিয়েছেন অভিভাবকরা।

জানা গিয়েছে, বিদ্যালয়ের মোট ছাত্র সংখ্যা ৫০।  খাতায় কলমে ৫০ জন ছাত্রছাত্রী থাকলেও কোনওদিন উপস্থিত থাকে ৮-১০ জন। কোনও দিন তারও কম। আর বর্তমানে শিক্ষকের সংখ্যা ২। তাও ২ শিক্ষকের মধ্যে নেই সুসম্পর্ক। সব মিলিয়ে চরম অব্যবস্থা দেখা দিয়েছে গোটা বিদ্যালয় জুড়ে। যদিও অভিযোগ সামনে আসতেই স্কুলের টিচার ইনচার্জের ঘাড়ে দায় চাপিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক।

তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আশ্বাস পঞ্চায়েত সমিতির শিক্ষা কর্মাধ্যক্ষের। মিড ডে মিল নিয়ে অভিযোগের যেন শেষ নেই। প্রতিদিনই ভিন্ন ভিন্ন অভিযোগ উঠে আসছে। তবে শিক্ষাক্ষেত্রেই যদি দুর্নীতি হয় তাহলে শিশুরা কী শিখবে? অভিযোগের শেষ কোথায়? প্রশ্নগুলো থেকেই যায়।


Follow us on :