৩০ মে, ২০২৪

Weather: কলকাতার পারদ চড়ল ৪২ ডিগ্রি! তাপপ্রবাহের সতর্কবার্তা দক্ষিণবঙ্গে, কবে মিলবে স্বস্তি?
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-20 12:09:53   Share:   

সকাল হতেই শুরু হচ্ছে গরমের তীব্র দহন। দিনে দিনে তাপমাত্রা যেন বেড়েই চলেছে। বাড়ি থেকে বেরোলেই গরমে নাজেহাল হচ্ছে অফিস যাত্রী থেকে শুরু করে নিত্য়যাত্রীরা। প্রচণ্ড তাপপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। সেই সঙ্গে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে। এমনটাই আশঙ্কা আবহবিদদের। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গজুড়ে চলবে তাপপ্রবাহ। আগামী ২৪ ঘন্টায় পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি রয়েছে। শনি ও রবিবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে। একদিকে তাপপ্রবাহ থাকলেও অন্যদিকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম এই ১০ জেলাতে। বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে।

পাশাপাশি উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় চলবে হালকা বৃষ্টি। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও হালকা দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর উত্তরবঙ্গের নিচের দিকে তিন জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে মালদা সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। 

সপ্তাহান্তে শনিবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা যেতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২২ থেকে ৮৬ শতাংশ।


Follow us on :