১০ মে, ২০২৪

Weather: সপ্তাহের প্রথম দিন বৃষ্টিতে ভিজল শহর, কোন কোন জেলায় থাকবে ভারী বৃষ্টি জানুন...
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-17 14:30:03   Share:   

সপ্তাহের প্রথম দিন শহরজুড়ে আকাশ মুখ ভার। সকাল থেকেই মেঘলা আকাশ সঙ্গে বৃষ্টি (Rain) হয়ে চলেছে কলকাতায়। আবহাওয়া (Weather) দফতরের পূর্বাভাস, সোমবার দিনভর বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গ জুড়ে। তবে উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। এ দিন কলকাতার (Kolkata) সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। 

পাশাপাশি, ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। বজ্রবিদ্যুত্‍-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সব জেলাগুলিতে। জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি কিন্তু বজায় থাকবে। আকাশ মূলত মেঘাচ্ছন্ন থাকবে। 

এবছর নির্ধারিত সময়ের পর বেশ দেরিতে বর্ষা ঢুকেছে বঙ্গে। উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ ঘটলেও তা দক্ষিণবঙ্গে পৌঁছতে বেশ কয়েক দিন দেরি হয়েছে। এবার এখনও পর্যন্ত বর্ষাকালের যে বৃষ্টি তা দেখেনি দক্ষিণবঙ্গ। তবে উত্তরবঙ্গে টানা বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতিতে তৈরি হয়েছে। তিস্তা, তোর্সা, জলঢাকা-সহ উত্তরবঙ্গের একাধিক নদীর জলস্তর যেভাবে বাড়ছে তাতে আর ক'দিন টানা বৃষ্টি হলে পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে। তবে আপাতত উত্তরবঙ্গে বৃষ্টির দাপট কমছে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। 

আগামী মঙ্গলবার অর্থাত্‍ ১৮ই জুলাই আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, নাড়নাউল, গোয়ালিয়ার, সিদ্ধি, ডালটনগঞ্জ হয়ে হলদিয়ার উপর দিয়ে দক্ষিণ-পশ্চিম দিকে গিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হবে। এই ঘূর্ণাবর্ত উড়িষ্যার অভিমুখে অগ্রসর হবে। আপাতত গাঙ্গেয় বাংলা, ঝাড়খণ্ড এবং উড়িষ্যার উপর অবস্থান করছে এটি।

সোমবার ও মঙ্গলবার উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উড়িষ্যা ও বিহারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে মৌসম ভবন। আগামী পাঁচ দিন উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, রাজস্থান সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি এবং অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


Follow us on :