১৫ মে, ২০২৪

Supreme Court: প্রাথমিকের ৩২ হাজার চাকরি বাতিল, জাস্টিস গাঙ্গুলির রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-07 14:51:40   Share:   

৩২ হাজার প্রাথমিক চাকরি বাতিলের নির্দেশের উপর স্থগিতাদেশ (suspension) দিল সুপ্রিমকোর্ট (Supreme Court)। শুক্রবার শীর্ষ আদালত ওই নির্দেশ দিয়েছে। কয়েকমাস আগে ৩২ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ সুপ্রিম কোর্টে মামলা করে।

নিয়োগ দুর্নীতির অভিযোগে প্রথমে ৩৬ হাজার চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশ পরে বদল করে ৩২ হাজার করেছিলেন তিনি। পাশাপাশি চার মাসের মধ্যে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করারও নির্দেশ দেওয়া হয়েছিল।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা করেছিলেন চাকরিহারাদের একাংশ। সেখানে সিঙ্গল বেঞ্চের নির্দেশে কিছুটা পরিবর্তন করা হয়। ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়, ওই ৩২ হাজার প্রাথমিক শিক্ষককে পার্শ্বশিক্ষক হিসাবে কাজ করতে হবে না। তাঁরা যেমন নিযুক্ত ছিলেন তেমনই থাকবেন। তবে পর্ষদকে নতুন করে নিয়োগপ্রক্রিয়া শুরু করতে হবে।

এর পর হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান প্রাথমিক শিক্ষকদের একাংশ। সেখানে বিচারপতি জে কে মহেশ্বরী এবং কে ভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশ খারিজ করে দেয়।


Follow us on :