২১ এপ্রিল, ২০২৪

Gobardanga: ১৫৮ তম দিনে মহা আড়ম্বরে শেষ হল 'আকাঙ্ক্ষার' জাতীয় রংবাহারি উৎসব
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-02 13:59:50   Share:   

গোবরডাঙ্গা আকাঙ্ক্ষার ১৫৮ তম দিনে মহরম্বরে শেষ হলো জাতীয় রং বাহারী উৎসব। এই উৎসবটি ভারতবর্ষের সব থেকে দীর্ঘতম উৎসবের মধ্যে ধরা যায়। নাটকের শহর গোবরডাঙ্গার অন্যতম তরুণ তুর্কি নাট্যদল গোবরডাঙ্গা আকাঙ্ক্ষা নাট্য সংস্থার বর্ষ ব্যাপি জাতীয় রং বাহারী উৎসবের শুভ সূচনা হয়েছিল গত ১৮ এপ্রিল ২০২৩। শেষ হলো দীর্ঘ ১৫৮ দিনের জাতীয় নাট্যোৎসব।


গত ৩১ শে মার্চ ২০২৪ গোবরডাঙ্গা পৌর টাউন হলে সকালে নিত্য প্রতিযোগিতা এবং বিকাল ৪:৩০ মিনিটে আকাঙ্ক্ষার সদস্য, সদস্যা ও অভিভাবিকাদের ঐকান্তিক প্রচেষ্টায় উদ্বোধনী নৃত্য আকাঙ্ক্ষিত মিলন মঞ্চস্থ হয়। দিল্লি NSD, সাহিত্যকলা একাডেমী সহ দিল্লির একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত রূপসজ্জাশিল্পী অনুপ ঘোষ ও কলকাতা পূর্বাঞ্চল সাংস্কৃতিক দফতরের অধিকর্তা আশিস গির বাংলা সংস্কৃতি এবং ঐতিহ্যকে উভয়-উভয়ের হাতে তুলে দেন। বিশিষ্ট পরিচালক ও বাংলা চলচ্চিত্র অভিনেতা প্রদীপ ভট্টাচার্য এবং পূর্বাঞ্চল সংস্কৃতিক দফতরের অধিকর্তা আশিস গির বটবৃক্ষে জল সিঞ্চনের মধ্যে দিয়ে এবং অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। আকাঙ্ক্ষার পক্ষ থেকে বিশিষ্ট রূপসজ্জাশিল্পী অনুপ ঘোষকে জাতীয় রং বাহারি সম্মান, বিশিষ্ট বাংলা চলচ্চিত্র অভিনেতা প্রদীপ ভট্টাচার্যকে নাট্য যোদ্ধা সম্মান, বিশিষ্ট শিক্ষক এবং সাংবাদিক পবিত্র মুখোপাধ্যায়কে স্বর্গীয় নিত্যানন্দ দত্তের স্মৃতিতে জীবন কৃতি সম্মান, বিশিষ্ট কবি রিনা গিরিকে সৃজন সম্মান ও বিশিষ্ট নৃত্যশিল্পী  বনানী বোস কে আকাঙ্ক্ষা সম্মানের সম্মানিত করা হয়। এছাড়া উপস্থিত ছিলেন দক্ষিণেশ্বর কোমল গান্ধারের কর্ণধার মুরারি মুখোপাধ্যায়, গোবরডাঙ্গা নকসার কর্ণধার আশিস দাস। ওঁনারা প্রত্যেকেই তাদের মূল্যবান বক্তব্যের মাধ্যমে তরুণ প্রজন্মের এই নাট্যদল গোবরডাঙ্গা আকাঙ্ক্ষার ১৫০ দিন অতিক্রমের লক্ষ্য পূরণকে  সাধুবাদ জানান।


বর্ষ ব্যাপী এই উৎসবের মধ্যে ছিল সাহিত্য পাঠের আসর,কবিতা পাঠ, চলচ্চিত্র দেখা, বিদ্যালয়ের ভিত্তিক প্রতিযোগিতা, দলের নাট্যকর্মশালা, বিদ্যালয়ের ভিত্তিক নাট্য কর্মশালা, প্রবন্ধ রচনা প্রতিযোগিতা,বিশেষ সম্মান প্রদান ও বিশেষ বিশেষ  দিন পালন। সারা বছরের এই উৎসবে ১৩ টি নাটক মঞ্চস্থ হয়। বছর জুড়ে ছিল রঙিন উৎসব। বর্ষব্যাপী উৎসবে শেষ দিনে ছিল সন্ধ্যায় তিনটি নাটক ও ম্যাজিক শো, খাঁটুরা উচ্চ বালিকা বিদ্যালয় প্রযোজিত জাতীয় স্তরে দ্বিতীয় স্থান অধিকারী ইংরেজি ভাষায় নাটক পার্সোনাল সেফটি, চাঁদপাড়া অ্যাক্টো প্রযোজিত ছাঁচ ভাঙার গান, গোবরডাঙ্গা আকাঙ্ক্ষার প্রযোজনায় স্পোর্টসম্যান। রচনা ও নির্দেশনায়  প্রতাপ সেন। অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে ম্যাজিক শো এর মাধ্যমে পরিবেশনায় সুভাষ চক্রবর্তী। এটি একটি রূপক ধর্মী প্রযোজনা বিশ্ববরেণ্য কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন কাহিনী ভিত্তিক একটি ম্যাজিক শো।


গোবরডাঙ্গা আকাঙ্ক্ষার উৎসবে দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। আকাঙ্ক্ষার  সম্পাদিকা তনুশ্রী দেবনাথ দত্ত জানান, আমাদের এই ১৫০ দিনের লক্ষ্য পূরণের অঙ্গীকার সম্পূর্ণ। প্রমথনাথ বসুর স্মৃতি বিজড়িত গোবরডাঙ্গা পৌর টাউন হলে ১৫৮ তম দিনে আমরা শেষ করলাম আমাদের বর্ষ ব্যাপি জাতীয় নাট্য মেলা ২৩-২৪। বাংলার হারিয়ে যাওয়া শিল্প সংস্কৃতি নিয়েই ছিল আমাদের এই উৎসব সেই শিল্প-সংস্কৃতিকে ধরে রাখা এবং তরুণ প্রজন্মকে থিয়েটার মুখী করার যে উদ্দেশ্য আমাদের এই উৎসবে ছিল  সেই উদ্দেশ্য সফল।




Follow us on :