১৭ মে, ২০২৪

Puja: অনুমতিহীন পুজো নিয়ে ফের আদালতে ধাক্কা রাজ্য পুলিশের
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-16 16:31:46   Share:   

অনুমতিহীন পুজো নিয়ে ডিভিশন বেঞ্চের পর এবার পুলিসের ভূমিকায় ক্ষোভপ্রকাশ বিচারপতি জয় সেনগুপ্তের সিঙ্গেল বেঞ্চেরও। বিচারপতির মন্তব্য, যারা বেআইনি পুজো করছে, তাদের যদি বন্ধ করতে না পারে পুলিস, তাহলে নতুন আবেদনে অনুমতি দিতে হবে। জেনে শুনে বেআইনি পুজো চলতে দেওয়ার প্রবণতা মেনে নেওয়া যাবে না।  পাশাপাশি হাইকোর্টে পুলিসের তরফে দাবি করা হয়, প্রায় শ'খানেক আবেদন পড়ে আছে। তাই এই পুজোর অনুমতি দেওয়া হলে অন্যদের অধিকার থেকে বঞ্চিত করা হবে। পাশাপাশি সিআইটি রোড যথেষ্ট জনবহুল। তাই রামলীলা ময়দানে পুজোর অনুমতি দিলে যানজট সমস্যা বাড়বে।

প্রসঙ্গত, হিন্দু সেবা দল নামে একটি সংগঠন সিআইটি রোডে রামলীলা ময়দানে প্রথমবার দুর্গাপুজো করতে চেয়ে আবেদন করেছিল পুলিসের কাছে। কিন্তু পুলিস অনুমতি না দেওয়ার কারণে মামলা গড়ায় হাইকোর্টে বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। রাজ্য জানায়, ২০০৪ সালে হাইকোর্টের দেওয়া গাইডলাইন অনুযায়ী, কোনও নতুন পুজোর অনুমতি দেওয়া যাবে না। এর ফলে সিঙ্গল বেঞ্চ আবেদন খারিজ করে দিলে সেই রায়কে চ্যালেঞ্জ করে সংগঠনটি যায় অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। সেখানেও রাজ্য একই দাবি করলে মামলাকারীরা নতুন দুর্গাপুজো শুরু হওয়ার তথ্য তুলে ধরেন। পালটা রাজ্য দাবি করে,  নতুন পুজোর আয়োজন হলেও তাদের অনুমতি দেওয়া হয়নি। ডিভিশন বেঞ্চ প্রশ্ন করে, তাহলে বেআইনি ভাবে পুজো চলছে জেনেও কেন পদক্ষেপ করা হচ্ছে না? আবেদনকারীদের বিষয়টি ৪৮ ঘণ্টার মধ্যে বিবেচনা করতে হবে পুলিস ও পুরসভাকে। এ বছর যদি একটিও নতুন পুজোর অনুমতি দেওয়া হয়ে থাকে তাহলে এদেরও অনুমতি দিতে হবে।

এদিন মামলার শুনানিতে পুলিসের আইনজীবী শাশ্বত গোপাল মুখোপাধ্যায় বলেন, প্রায় শ'খানেক নতুন পুজোর আবেদন পড়ে রয়েছে। তাই এই পুজোর অনুমতি দেওয়া হলে অন্যদের অধিকার থেকে বঞ্চিত করা হবে। আর সিআইটি রোড জনবহুল, অনুমতি দিলে যানজট সমস্যা বাড়বে। বিচারপতি বলেন, এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়, রাজ্য বাস্তব সমস্যা তুলে ধরেছে। আজ একজন এসেছে, কাল অনুমতি চেয়ে আরও দুজন আসবে। আবেদনকারী আইনজীবী রাজদীপ মজুমদার বলেন, নথি আছে, ওই থানা এলাকায় একাধিক পুজো অনুমতি ছাড়া হচ্ছে। আমাদেরও অনুমতি ছাড়া পুজো করতে পুলিস উৎসাহ দিচ্ছে। বিচারপতি বলেন, কোনও মতে এটা হতে পারে না। অনুমতি ছাড়া পুজোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। মঙ্গলবার রাজ্যকে তাদের বক্তব্য জানতে হবে।

সব মিলিয়ে যেন একটা বিষয় স্পষ্ট, হাইকোর্টের নির্দেশে হিন্দু সেবাদল পুজোর অনুমতি না পেলে প্রশ্ন উঠবে অন্যান্য বেআইনি পুজো নিয়েও। তাহলে কি সব জেনেও এভাবেই শহর তথা রাজ্যে একাধিক নতুন পুজোয়।


Follow us on :