১৪ মে, ২০২৪

Toto: ছোট গাড়ি, অটো, টোটোতে নিষেধাজ্ঞা রাজ্যের, চালানো যাবে না এই রাস্তাগুলিতে...
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-06 15:57:28   Share:   

জাতীয় সড়ক, রাজ্যের হাইওয়ে এবং বিভিন্ন জেলার গুরুত্বপূর্ণ রাস্তায় বেআইনি টোটো, অটো এবং তিন চাকার যান চলাচল নিষিদ্ধ করল রাজ্য সরকার। এদিন পরিবহণ দফতর থেকে জারি করা হল নোটিফিকেশন। তাতেই বলা হয়েছে, এই সব রাস্তায় বেআইনিভাবে এই সমস্ত যান চলাচলের ফলে বাড়ছে দুর্ঘটনা। একইসঙ্গে রোজই নানা অসুবিধার মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।

ইতিমধ্যেই সমস্ত জেলা পুলিশ, প্রশাসনকেও এই নির্দেশের বিষয়ে জানানো হয়েছে বলে খবর। এরপরেও বেআইনিভাবে এই যানগুলি চললে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। প্রসঙ্গত, গত ২৮ অগস্ট বিধানসভায় এই বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। কীভাবে বাসে ফের যাত্রী সংখ্যা বাড়ানো যায় সেদিন তিনি সেই প্রসঙ্গও তোলেন বলে খবর।

সাফ বলেছিলেন, “গত দশ বছরে প্রচুর ছোট গাড়ি রাস্তায় নেমেছে। অটো, ই-রিকশা, লোকাল টোটোও আমরা রাস্তায় দেখি। বিভিন্ন জায়গায় শয়ে শয়ে বেকার যুবকরা এগুলি চালিয়ে তাঁদের জীবিকা নির্বাহ করছেন। তাঁদের তো আমরা সহজে তুলে দিতে পারব না। ফলে লোকাল প্যাসেঞ্জাররা এগুলিতেই বেশি চাপেন। যাত্রী পেতে চাপ বাড়ে বাসগুলির। হু হু করে কমতে থাকে যাত্রী। সবথেকে বেশি ক্ষতি হয়েছে লং রুটের বাসগুলির। ফলে ইতিমধ্যেই অনেক বাস রুট ইতিমধ্যেই বন্ধ হয়ে গিয়েছে। তাই আমরা সমস্ত পৌরসভা, পঞ্চায়েতগুলিকে নির্দেশিকা পাঠাচ্ছি। সমস্ত লোকাল পুলিশ-প্রশাসনের সঙ্গে বসে অটো, ই-রিকশাগুলিকে যাতে একটি নির্দিষ্ট এলাকাতেই শুধু চালানো যায় সে বিষয়ে আলোচনা করতে বলেছি।” তাঁর এ মন্তব্যের পর মাস ঘুরতে না ঘুরতেই এল নয়া সিদ্ধান্ত। স্বভাবতই তা নিয়ে নতুন করে তৈরি হয়েছে চাপানউতোর।


Follow us on :