০৫ মার্চ, ২০২৪

Siliguri: মহানন্দা নদীর চর কেটে চলছে বালি পাচার, অবৈধভাবে বালি বিক্রি রুখতে সরব গ্রামবাসী...
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-27 13:17:44   Share:   

অবৈধভাবে মহানন্দা নদীর চর কেটে চলছিল মাটি মাফিয়াদের বালি বিক্রির কাজ। বালি বিক্রির কাজ বন্ধ করতে সরব গ্রামবাসীরা। শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের বিধাননগর ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত উত্তর দিনাজপুর ও দার্জিলিং জেলার মাঝ বরাবর দিয়ে বয়ে চলেছে মহানন্দা নদী। 

সেই মহানন্দা নদীর চর কেটে বিক্রি করছে মিনি ডাকপাড়া গ্রামের বেশ কিছু মানুষ। যারা বিক্রি করছে তাঁদের দাবি, তাঁরা পৈত্রিক সম্পত্তি কেটে বিক্রি হচ্ছে। বিগত কয়েক বছর আগে নদীর গতিপথ পরিবর্তন হওয়ার ফলে আমাদের জমির উপর দিয়ে নদী বইতে শুরু করে। সেই সময় নদীগর্ভে চলে যায় কয়েকশ একর জমি। তবে এখন নদীর গতিপথ পরিবর্তন হওয়ার ফলে সেই জমি ফিরে পেয়েছি। সেখান থেকেই নিজের বাড়ির কাজের জন্য ও গ্রামবাসীরা নিজেদের কাজের জন্য ট্রাক্টর করে বালি নিয়ে যাচ্ছে।

গ্রামবাসীদের অভিযোগ, রাতের অন্ধকারে নদীর চর জেসিবির মাধ্যমে কেটে ট্রাক্টর বোঝাই করে অন্য এক জায়গায় ডাম্পিং করা হচ্ছে। সেখান থেকে রাতের অন্ধকারে ডাম্পার করে বালিগুলি পাচার করা হচ্ছে। তবে রাতের অন্ধকারে বালি পাচারকে কেন্দ্র করে গ্রামবাসীরা লিখিতভাবে অভিযোগ দিয়েছেন ফাঁসিদেওয়ার বিএলআর অফিসে।

ফাঁসিদেওয়ার বিএলআরও শুভ্রজিৎ মজুমদার জানান, নদীর গতিপথ পরিবর্তনের ফলে ওই এলাকায় আনুমানিক একশো থেকে দেড়শ বিঘা জমির চর বেরিয়ে এসেছে। তবে সেই চড় থেকে যারা বালি বিক্রি করছেন সেটি সম্পূর্ণ অবৈধ। বালি চুরি বন্ধ করার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। কোনোমতেই বালি চুরি দুষ্কৃতীদের ছাড়া যাবে না বলে হুঁশিয়ারি দেন তিনি।


Follow us on :