১০ মে, ২০২৪

Snake bite: সাপের কামড়ে মৃত্যু দ্বিতীয় বর্ষের ছাত্রের, চিকিৎসা পরিষেবার অভাব হাসপাতালের বিরুদ্ধে
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-30 18:41:32   Share:   

আবারও চিকিৎসা পরিষেবার অভাবে সাপের কামড়ে মৃত্যু হল এক যুবকের। ঘটনাটি ঘটেছে গাংনাপুর থানার রানাঘাট ২ নাম্বার ব্লকের দেবগ্রাম পঞ্চায়েতের কোড়াবাড়ি বিলপাড়া এলাকায়। জানা গিয়েছে মৃত যুবকের নাম, সায়ন দাস (১৮)। দ্বিতীয় বর্ষের ছাত্র। এই ঘটনাকে ঘিরে রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়। 

জানা গিয়েছে, বৃহস্পতিবার ভোর সাড়ে চারটে নাগাদ বাড়িতে ঘুমন্ত অবস্থায় সাপে কামড়ায় সায়ন দাসকে। এরপর পরিবারের লোকজনকে জানালে তড়িঘড়ি তাঁকে প্রথমে চাকদহ স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য। দীর্ঘক্ষণ ধরে হাসপাতালে আটকে রাখার পর হাসপাতালের তরফ থেকে জানানো হয় চাকদহ হাসপাতালে এন্টিভেনাম বা এভিএস নেই। অযথা এই সময় নষ্ট করার অভিযোগ ওঠে হাসপাতালের বিরুদ্ধে পরিবারের। 

এরপর চাকদহ হাসপাতাল থেকে স্থানান্তরিত করা হয় কল্যাণী জি.এন.এম হাসপাতালে। কল্যাণী জি.এন.এম হাসপাতালে নিয়ে যাওয়ার পথে রাস্তাতেই মৃত্যু ঘটে সায়ন দাস নামে ওই যুবকের। জেলার গ্রামীণ হাসপাতালে এন্টিভেনাম বা এভিএস না থাকায় একটি ছাত্রের মৃত্যুতে আবারো প্রশ্ন উঠছে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে। 

গ্রামাঞ্চলের মানুষের বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে সাপের কামড়। সাপের কামড়ে সঠিক চিকিৎসা পেতেই গ্রামের মানুষ ছুটে আসেন গ্রামীন স্বাস্থ্যকেন্দ্রগুলিতে। আর সেখানে এসে যদি যথাযথ চিকিৎসা না পাওয়া যায় তবে  কি হবে সাধারণ মাানুষের..? 

বর্তমান পরিস্থিতিতে চাকদহের স্টেট জেনারেল হাসপাতালের মত একটি স্বাস্থ্যকেন্দ্রে অ্যান্টিভেনাম বা এভিএস না থাকায় আবারও প্রশ্নের মুখে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা। আর যার কারণেই অকালে মৃত্য়ুবরণ করতে হল দ্বিতীয় বর্ষের এক কলেজ ছাত্রের। একমাত্র পুত্রকে হারিয়ে পুত্রশোকে গোটা পরিবার।


Follow us on :