০৫ মার্চ, ২০২৪

Gangasagar Mela: 'সব তীর্থ বারবার গঙ্গাসাগর একবার', মেলার নিরাপত্তা ও পুণ্যার্থীদের জন্য় বিশেষ ব্য়বস্থা প্রশাসনের
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-14 14:04:42   Share:   

রবিবার গঙ্গাসাগরে পুণ্যস্নান। রবিবার রাত থেকে শুরু পৌষ সংক্রান্তির পুণ্যস্নান। কনকনে শীত থাকলেও পুণ্যার্থীদের সমাগম কিন্তু কমে নি। সূত্রের খবর, শনিবার দুপুর ১২ টা পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৪৫ লক্ষ পুণ্যার্থী এসেছেন। এই সংখ্যা আরও রেকর্ড হবে এই বছরে। তাই তীর্থযাত্রীদের সুবিধার্থে শুরু হয়েছে বিশেষ ব্যবস্থা। চলছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। রয়েছে পুলিস বাহিনী মোতায়েন।  আজ, রবিবার রাত ১২টা ১৩ মিনিট থেকে সোমবার রাত ১২ টা ১৩ মিনিট পর্যন্ত মকর সংক্রান্তির পূণ্য স্নান-এর তিথি। 

উন্নততর যাত্রী নিবাস সহ ২২ টি জেটি, ২৫০ টি বাস, ৬ বার্জ ও ১০০ টি লঞ্চের ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে। তাছাড়া জলযানের অবস্থান সঠিক ভাবে চিহ্নিত করতে ব্যবহৃত হচ্ছে ইসরোর টেকনোলজি। অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন ১৪ হাজার পুলিস কর্মী। বাবুঘাট থেকে গঙ্গাসাগর পর্যন্ত ১১৫০ সিসিটিভি। এছাড়াও ৪৩ টি ওয়াচ টাওয়ারের মাধ্যমে নজর রাখছে ১৮ টি অ্যান্টি ক্রাইম টিম। পুণ্যার্থীদের সুরক্ষায় তৈরি হয়েছে ১১ টি ফায়ার স্টেশন, নিয়োজিত ৩৫৩ জন কর্মী। থাকছে ৭০ টি ফায়ার মোটর সাইকেলের ব্যবস্থা এবং ৩টি সাব স্টেশন। খোলা হয়েছে মেগা কন্ট্রোল রুম। 

জলপথে পুণ্যার্থীদের নিরাপত্তায় রয়েছে মহিলা এনডিআরএফের আধিকারিক সহ ৭০ জনের টিম। যার মধ্যে ১২ জন মহিলাকে উদ্ধার কার্যের মূল দায়িত্ব দেওয়া হয়েছে। সব মিলিয়ে দিন-রাত নজরদারি চালাচ্ছে ৬ টি বোট। এই নজরদারির পাওয়ায় খুশি মহিলা এনডিআরএফ কর্মীরা। ৮ থেকে ১৮ই জানুয়ারি এই নজরদারি চলবে বলে জানিয়েছেন এনডিআরএফ আধিকারিক পুষ্পেন্দ্র কুমার। 


Follow us on :