২৭ এপ্রিল, ২০২৪

TET: সুখবর! ২০১৪ উচ্চ প্রাথমিক টেটের প্রায় ১৬০০ প্রার্থীকে ইন্টারভিউতে ডাকছে এসএসসি
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-14 19:37:41   Share:   

২০১৪ উচ্চ প্রাথমিক টেটে (Primary TET) যারা পাশ করেও নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারেনি, তাঁদের জন্য সুখবর। প্রায় ১৬০০ জনের ১,৫৮৫ জনের ইন্টারভিউ নেওয়া হবে। পর্ষদ সূত্রে খবর, ১৫৮৫ জনের কাছে ইন্টারভিউ (Interview) লেটার যাবে। নিয়োগ দুর্নীতি ইস্যুতে কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে এই পদক্ষেপ স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি-র (SSC)। শুক্রবার এ খবর জানান এসএসসি চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার।

জানা গিয়েছে, কল লেটার শুক্রবার বিকেল থেকেই দেওয়া শুরু করেছে এসএসসি। ৭ দিন বাদে ২১ তারিখ থেকে শুরু ইন্টারভিউ পরীক্ষা। ৮ বছর ধরে নিয়োগ জটে আটকে এই চাকরিপ্রার্থীদের ভবিষ্যৎ। এদিকে, প্রাথমিক টেটের আবেদন পত্র শুক্রবার অর্থাৎ আজ বিকেল থেকেই দেওয়া শুরু করছে শিক্ষা পর্ষদ। পর্ষদের তরফে জানানো হয়েছে, শুক্রবার বিকেল চারটের পর থেকেই অনলাইনে আবেদনপত্র দেওয়ার কাজ শুরু হবে। এই প্রক্রিয়া চলবে ৩রা নভেম্বর ২০২২ পর্যন্ত। চাকরিপ্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই প্রস্তুতি চূড়ান্ত করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

অন্যদিকে বৃহস্পতিবার প্রাথমিকের টেটের নিয়মে বড়সড় বদল এনেছে শিক্ষা পর্ষদ। সংরক্ষণ তালিকাভুক্ত প্রার্থীরা এই বদলের সুবিধা পাবেন। বিজ্ঞপ্তিতে বলা, প্রার্থীদের মধ্যে যারা তপশিলি জাতি, উপজাতি এবং অন্য অনগ্রসর শ্রেণী, তাঁদের জন্য বিশেষ ছাড় দেওয়া হয়েছে। দ্বাদশ স্তরের পরীক্ষা বা স্নাতকস্তরে ৫ শতাংশ কম নম্বর পেলেও এই শ্রেণীভুক্তরা আবেদন করতে পারবেন। অর্থাৎ সাধারণদের জন্য যেখানে ৫০ শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক, সেখানে সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে নম্বরের উর্ধ্বসীমা ৪৫ শতাংশ। সংরক্ষণ তালিকাভুক্তদের পাশাপাশি শারীরিক দিক থেকে বিশেষভাবে অক্ষম, প্রাক্তন সেনাকর্মী ছাড়াও আরও বেশ কয়েকটি শ্রেণীর প্রার্থীরা এই সুবিধা পাবেন। এই মর্মে বৃহস্পতিবারই প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করেছে।


Follow us on :