১০ মে, ২০২৪

Weather: উত্তরে স্বস্তির বৃষ্টি, দক্ষিণবঙ্গে তীব্র গরমে তাপমাত্রা বৃদ্ধি, কেমন থাকছে আবহাওয়া!
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-02 16:31:31   Share:   

সকাল থেকে রৌদ্রজ্জ্বল আকাশ। বেলা গড়াতেই সূর্যের দাপট বেড়েই চলেছে দক্ষিণবঙ্গে। ফলে গরমে প্যাচপ্যাচে একটা আমেজ তৈরী হচ্ছে। কয়েকদিন বৃষ্টিতে (Rain) সামান্য স্বস্তি পাওয়া গেলেও গরমে ফের অস্বস্তিতে পড়তে হচ্ছে বঙ্গবাসীকে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার কলকাতার (Kolkata) সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আজ বাতাসে সর্বাধিক আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ শতাংশের আশেপাশে।  

বাংলায় এবার সঠিক সময়ে পেরিয়ে বর্ষার প্রবেশ না হওয়ায় জুন মাসে বর্ষার বেশ ঘাটতি ছিল। তবে আগামী ৪ থেকে ৫ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সমস্ত জেলাতে বৃষ্টির সম্ভাবনা থাকছে। রবিবার কলকাতা সহ দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃ্ষ্টির সম্ভাবনা। মালদহ, মূর্শিদাবাদ, বীরভূম, হাওড়া, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

দক্ষিণবঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকলেও, উত্তরবঙ্গেও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। যদিও আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গে গত কয়েকদিন ধরে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে। এছাড়া উত্তরবঙ্গের জেলা গুলি অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়িতে, কালিম্পঙে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বর্ষার আগমণ দেরিতে হওয়ায়, জুন মাসে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি না হলেও জুলাই মাসে তা পরিপূর্ণ হতে পারে বলে মনে করেছে মৌসম ভবন। 


Follow us on :