৩০ মে, ২০২৪

Weather: তাপপ্রবাহের লাল সতর্কবার্তা জারি! বৃষ্টির সম্ভাবনা থাকবে কোন কোন জেলায়...
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-21 12:11:04   Share:   

তীব্র তাপপ্রবাহ সঙ্গে লু বইছে কলকাতায়। এপ্রিলের তৃতীয় সপ্তাহেই ৪০ ডিগ্রি পার করলো মহানগরের পারদ। দুপুরের দিকে রোদে বেরোলেই চোখে-মুখে জ্বালা ধরছে কলকাতাবাসীর। কিন্তু রেকর্ড বলছে, এখনও নিজের রেকর্ড ভাঙতেই পারেনি কলকাতা। এর আগে আরও তপ্ত হয়েছে এপ্রিলের কলকাতা! ইতিমধ্য়ে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে লাল সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।  

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা চলবে দক্ষিণবঙ্গের ছয় জেলায়। চরম তাপপ্রবাহ থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে। উত্তরের থেকেও দক্ষিণবঙ্গের জেলাগুলির অবস্থা খারাপ। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বইছে তাপপ্রবাহ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার তাপমাত্রাই ৪২ ডিগ্রি ছাড়িয়েছে। আগামী তিনদিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। 

এই তাপপ্রবাহের মধ্য়েও সুখবর শোনাল হাওয়া অফিস। আগামী সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। উপকূল সহ ওড়িশা সংলগ্ন জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার। তবে আপাতত খুব বেশি বৃষ্টির সম্ভাবনা নেই। আর বৃষ্টি হলেও সামান্য় স্বস্তি পাওয়া গেলেও গরম কিন্তু তীব্র বজায় থাকবে। 

অন্য়দিকে উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে চলবে বৃষ্টিপাত। বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলা। সোমবার শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় বৃষ্টি হবে। বাকি তিন জেলাতে আর বৃষ্টি পাবে না। তাই সেখানে তাপমাত্রা বাড়বে। মঙ্গলবার ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে । সেই সঙ্গে বাইবে হালকা ঝোড়ো হাওয়া। মালদহ, উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে। আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি বহাল এই তিন জেলায়। 

রবিবার কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। কলকাতায় ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা আবহবিদদের।


Follow us on :