১৪ মে, ২০২৪

Shantiniketan: শান্তিনিকেতনের ফলকে ফেরাতে হবে রবীন্দ্রনাথের নাম, ডেটলাইন মমতার
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-27 11:08:40   Share:   

শান্তিনিকেতনের নাম ফলকে ফেরাতে হবে রবীন্দ্রনাথের নাম। শুক্রবার সকাল পর্যন্ত কেন্দ্রের সামনে এই ডেটলাইন বেঁধে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদি না হয়, তাহলে শুক্রবার থেকে বিশ্বভারতীর সামনে আন্দোলন শুরু করবে তৃণমূল কংগ্রেস।

সম্প্রতি বিশ্বভারতীকে হেরিটেজ হিসাবে ঘোষণা করেছে ইউনেস্কো। কিন্তু অভিযোগ, মূল নাম ফলকে নেই রবীন্দ্রনাথের নাম। রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম। যা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক হয়েছে। বৃহস্পতিবার কালীঘাটে সাংবাদিক বৈঠক করে সেই বিতর্ককে আরও একবার উস্কে দিলেন মুখ্যমন্ত্রী।

তিনি জানান, রবীন্দ্রনাথের জন্যই গোটা বিশ্ব আজ বিশ্বভারতীকে চেনে যানে। তাঁর জন্য ইউনেস্কো এই জায়গাটিকে হেরিটেজ বলে ঘোষণা করেছে। এতদিন পুজো বলে তিনি চুপ করেছিলেন। কিন্তু শুক্রবার সকালের মধ্যে যদি নাম পরিবর্তন না হয়, তাহলে আন্দোলন হবে।

এদিকে, সূত্রের দাবি, মুখ্যমন্ত্রীর এই কড়া হুঁশিয়ারির পর নাকি সুর খানিকটা নরম করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। নিজেদের ভুলের কথা স্বীকারও করেছে বিশ্ববিদ্যালয়। দ্রুত নাম পরিবর্তনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ওয়াকিবহাল মহলের মত, মুখ্যমন্ত্রী শুক্রবার সকাল পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়াতেই বিশ্বভারতীর এমন মতবদল।


Follow us on :