ব্রেকিং নিউজ
  বেপরোয়া ট্রাক্টরের ধাক্কায় মৃত সাইকেল আরোহী, উত্তেজনা দুর্গাপুরে     মধ্যরাতে ডোমজুড়ের একটি লরির গ্যারেজে হঠাৎ অগ্নিকাণ্ড, আতঙ্ক     ভাটাপাড়ায় এক স্বর্ণ ব্যবসায়ীকে ধারালো অস্ত্র দিয়ে খুনের চেষ্টার অভিযোগ দুই দুষ্কৃতীর বিরুদ্ধে     বৌভাতের অনুষ্ঠান থেকে ফেরার পথে খড়্গপুরে দুর্ঘটনার কবলে যাত্রী বোঝাই বাস! গুরুতর আহত ১০ জন  
Primary-school-in-Bandel-situated-in-hell-like-places-where-education-and-mid-day-meal-were-served
School: ভাগাড়ের মধ্যেই বাচ্চাদের স্কুল, মিড ডে মিল! অসহনীয় অবস্থায় ব্যান্ডেলের এক প্রাথমিক স্কুল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-24 17:37:04


ভাগাড় পেরিয়ে স্কুল (school), বলা চলে ভগাড়ের মধ্যেই স্কুল। পচা দুর্গন্ধে টেকা দায়, তার মধ্যেই চলছে ছোটোদের স্কুল ও মিড ডে মিল (Mid day meal)। অভিযোগ জানানো হয়েছে একাধিক জায়গায়। তবে সুরাহার আশ্বাস দিয়েছেন স্থানীয় বিধায়ক (MLA)। কবে মিলবে সুরাহা জানা নেই কারও। এমনই ঘটনা হুগলির (Hooghly) ব্যান্ডেল বিদ্যামন্দির নিম্ন বুনিয়াদী প্রাথমিক বিদ্যালয়ের সামনে।

এই বিদ্যালয়ের সামনেই আবর্জনার স্তুপ। দীর্ঘদিন ধরে নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ, তবে তার মধ্যেই চলছে স্কুল। বৃষ্টি হলেই নোংরা জল রাস্তায় নেমে আসে, আবর্জনা থেকে দুর্গন্ধ ছড়ায়। এর মধ্যেই চলে বিদ্যালয়ের পঠন পাঠন থেকে মিড ডে মিল খাওয়া।অভিভাবকদের অভিযোগ, বাচ্চারা অনেক সময় অসুস্থ হয়ে পড়ছে। বিদ্যালয়ে তারা খেতে চায় না। ইতিমধ্যেই স্কুল ছাড়িয়ে বাচ্চাদের অন্য স্কুলে নিয়ে চলে যাবেন বলেও ঠিক করেছেন কয়েকজন। দীর্ঘদিন ধরে এই ধরনের আবর্জনার মধ্যেই চলছে স্কুলে পঠন পাঠন।

এই বিষয়ে প্রধান শিক্ষিকা সীমা বন্দ্যোপাধ্যায় জানান, তাঁর স্কুলে প্রায় সাড়ে তিনশো বাচ্চা পড়ে। স্কুলে শিক্ষক শিক্ষিকা ১২ জন। শ্রেণীকক্ষের অভাব রয়েছে। স্কুলের সামনে জলা জমি রয়েছে, সেখানে আগাছায় ভরে থাকে। সাপের ভয় থাকে। কোনও সীমানা না থাকায় কয়েকবার চুরিও হয়েছে। স্কুলে বসানো হয়েছে সিসি ক্যামেরা। প্রশাসনকে জানানো হয়েছে যদি ভরাট করে দেওয়া হয় বাচ্চারা খেলতে পারে। কিন্তু সেটা করা হয়নি। পরে পঞ্চায়েত ও ব্লক প্রশাসন থেকে আবর্জনা ফেলে নিচু জমি ভরাট করবে বলা হয়। সেই কাজ তিন মাসে শেষ করার কথা ছিল। গরমের ছুটিতে কাজ শেষ হলে ভালো হত। কিন্তু না হওয়ায় সমস্যা হচ্ছে। এইরকম অস্বাস্থ্যকর পরিবেশে বিদ্যালয় চালানো যায় না।

চুঁচুড়ার বিধায়ক অসিত মজুমদার বলেন, 'জমিতে এই স্কুল খুবই নিচু জায়গায় অবস্থিত। এক সময় জলে ডুবে থাকত এই জমি। সরকারি খরচে নতুন ঘর তৈরি করে সেখানে স্কুল চালানো হচ্ছে। বাচ্চাদের খেলাধুলার পথ নেই। তবে অস্বাস্থ্যকর পরিবেশে স্কুল চলছে, সেটা আমি জানতাম না। এপর স্কুলে গিয়ে দেখব, তারপর যা ব্যবস্থা নেওয়ার নেব।" 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন