২১ মে, ২০২৪

Anganwadi: বেহাল দশা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের, তবে সেইদিকে হুঁশ নেই প্রশাসনের দাবি স্থানীয়দের
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-14 18:09:32   Share:   

নেই পরিষ্কার পানীয় জলের ব্যবস্থা, নেই বিদ্যুৎ সংযোগ। ভেঙে পড়ছে বাড়ির ছাউনিও, ঠিক এমনই বেহাল দশা অঙ্গনওয়াড়ি (ICDS) কেন্দ্রের। তবে সেদিকে নজর নেই প্রশাসনের। ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুর (Paschim Medinipur) জেলার দাসপুর ১ নম্বর ব্লকের ডিহিতেতুয়া ১১১ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের। এই ঘটনায় জনসাধারণের সঙ্গে একমত আইসিডিএস সেন্টারের কর্মীরাও। রাজ্যে একাধিকবার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাবারে টিকটিকি, আরশোলা, সাপ পাওয়া যাওয়ার মতো ঘটনা ঘটেছে। তারই মাঝে একটি বেহাল অঙ্গনওয়ড়ি কেন্দ্রের ছবি ধরা পরল।

স্থানীয় মানুষের অভিযোগ, যেকোনও সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। তবে একাধিকবার প্রশাসনকে জানিয়েও কোনও সুরাহা মেলেনি। তাঁদের দাবি, দাসপুর ১ নম্বর ব্লকের ডিহিতেতুয়া ১১১ নম্বর আইসিডিএস সেন্টারে ১২০ জন পড়ুয়া রয়েছে। এলাকার গর্ভবতী মহিলাদের কাছেও খাবার যায় এই সেন্টার থেকে। 

স্থানীয়দের আরও অভিযোগ, বিদ্যুৎ সংযোগ না থাকাই প্রচন্ড গরমের মধ্যে বাচ্চাদেরকে পড়াশোনা করতে হয়। তার মধ্যে পানীয় জলের ব্যবস্থা নেই, সেন্টারের ছাউনিরও অবস্থা ভগ্নপ্রায়। যেকোনও সময় ঘটতে পারে বড়সড় দুর্ঘটনা। তাই চরম আতঙ্কে রয়েছেন এলাকার মানুষ সহ আইসিডিএস সেন্টারের কর্মীরাও। 

তবে এই ঘটনায় ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস বলেন, সেন্টারটির ঠিক কী অবস্থা তা দফতরের আধিকারিকদের কাছে জানা হয়েছে। দ্রুত কীভাবে পরিকাঠামো উন্নয়ন করা যায় তাঁর ব্যবস্থাও নেওয়া হবে।


Follow us on :