২৬ এপ্রিল, ২০২৪

Vande Bharat: চাকা গড়ালো বন্দে ভারতের, আহমেদাবাদ থেকে ফ্ল্যাগ ওয়েভ প্রধানমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-30 13:40:43   Share:   

মঞ্চ বাঁধা ছিল, ছিল চূড়ান্ত ব্যবস্থাপনা কিন্তু প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) মাতৃবিয়োগে ভার্চুয়ালি গড়াল হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) চাকা। শুক্রবার বেলা সাড়ে ১১টার কিছু পর আহমেদাবাদ থেকে সবুজ পতাকা নাড়িয়ে এই ট্রেনের সূচনা করলেন প্রধানমন্ত্রী। হাওড়ার মূল মঞ্চে তখন উপস্থিত রাজ্যপাল সিভি আনন্দ বোস, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Rail Minister), শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার প্রমুখরা। মূল মঞ্চের পাশে বাঁধা মঞ্চে প্রশাসনিক কর্তাদের নিয়ে বসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata)। ভার্চুয়ালি প্রধানমন্ত্রী সবুজ পতাকা নাড়াতেই ধীরে ধীরে হাওড়া স্টেশনের ২২ নম্বর স্টেশন ছাড়তে শুরু করে বন্দে ভারত। ঐতিহাসিক সেই মুহূর্ত ক্যামেরাবন্দি করেন অনুস্থান্সথলে উপস্থিত রেলকর্তারাও।


এই প্রসঙ্গে উল্লেখ্য, এদিন উদ্বোধনী অনুষ্ঠানে ঢুকতেই মুখ্যমন্ত্রীকয়ে দেখে জয় শ্রীরাম স্লোগান তোলেন উপস্থিত বিজেপি কর্মী-সমর্থকরা। এই ঘটনায় স্পষ্টতই বিব্রত দেখায় মমতা বন্দ্যোপাধ্যায়কে। যদিও পরিস্থিতি সামাল দিতে আসরে নামেন রেলমন্ত্রী এবং কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী। তাঁরা বিজেপি কর্মী-সমর্থকদের উদ্দেশে হাত নেড়ে স্লোগান থামাতে বলেন। কিন্তু তাতেও কাটে না বিড়ম্বনা। উলটে বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা অনুষ্ঠানের মূল মঞ্চ বয়কট করেন মুখ্যমন্ত্রী।

রাজ্যপাল এবং রেল মন্ত্রী এগিয়ে এসে তাঁকে অনুরোধ করলেও বরফ গলে না। মূল মঞ্চের পাশে বাঁধা মঞ্চে বসেই অনুষ্ঠানে বক্তব্য রাখেন মমতা। এই অনুষ্ঠান শুক্রবার পৌরহিত্য করেন রেলমন্ত্রী। বন্দে ভারতের সূচনার আগে মুখ্যমন্ত্রী ভার্চুয়ালি উপস্থিত প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, 'আজ আপনার কাছে ব্যক্তিগত ভাবে অত্যন্ত দুঃখ এবং অপূরণীয় ক্ষতির দিন। ঈশ্বরের কাছে প্রার্থনা করি, তিনি যেন আপনাকে কাজ এবং প্রচেষ্টার মাধ্যমে মায়ের প্রতি ভালবাসা প্রকাশের শক্তি দেন।'


মমতা জানান, 'আপনি ঐকান্তিক ভাবে চেয়েছিলেন এই কর্মসূচিতে আসতে। আপনার প্রতি কৃতজ্ঞতা জানাই। কিন্তু মায়ের শেষকৃত্যের সমাপ্তির পরেই আপনাকে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনের কর্মসূচিতে যোগ দিতে হয়েছে। আমি এখন আপনাকে বিশ্রাম নিতে বলব।' পাশাপাশি এদিন প্রধানমন্ত্রী বাংলার যে কটি রেল প্রকল্পের সূচনা করেন, তার মধ্যে চারটি প্রকল্প রেলমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় চূড়ান্ত করেছিলেন। এদিন ভাষণে সেই কথাও স্মরণ করিয়ে দেন মুখ্যমন্ত্রী।

অপরদিকে, বন্দে ভারত উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, 'জোকা-বিবাদী মেট্রো তৈরিতে ৫ হাজার কোটি টাকা খরচ হয়েছে। নমামি গঙ্গা প্রকল্পে আদি গঙ্গা সংস্কারের কাজ চলছে। নদী পরিষ্কার রাখতে আধুনিক নিকাশি ব্যবস্থায় জোর দেওয়া হচ্ছে। ভারতীয় রেলের পরিকাঠামোকে আধুনিক করতে রেকর্ড বিনিয়োগ করা হচ্ছে। ভারতীয় রেলকে বিমান পরিষেবার পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে। নিউ জলপাইগুড়ি স্টেশনও সে ভাবেই তৈরি করা হচ্ছে। ভারতের উন্নতির জন্য রেল পরিষেবার উন্নয়ন জরুরি। এই লক্ষ্যে ৪৭৫ বন্দে ভারত এক্সপ্রেসের বড় ভূমিকা হবে।'    


Follow us on :