১০ মে, ২০২৪

Tree: বন দফতরের গাছ কাটার নির্দেশের পরই পথে নামলেন বৃক্ষ-প্রেমীরা
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-13 17:55:00   Share:   

তাপমাত্রা ৪০ ডিগ্রি। এই তীব্র গরমে যেন মানুষ হাঁসফাঁস করতে শুরু করেছেন। আর সেই সময় উন্নয়নের নামে গাছ কাটার (Tree Cutting) কাজ চলছে, যা বাধা দিতে এগিয়ে এলেন বৃক্ষ প্রেমীরা। বারাসত (Barasat) ব্যারাকপুর রোডের হেলাবটতলার মোড়ে প্রাথমিক পর্যায়ে তিনটি গাছ কাটার নির্দেশ দিয়েছে বন দফতর (Forest Department)। ব্যারাকপুর রোড চওড়া করে যানজট মুক্ত করার কারণেই মূলত ৩৪ নম্বর জাতীয় সড়কের সঙ্গে ব্যারাকপুর রোডের সংযোগস্থলে গাছ কাটার নির্দেশ দেওয়া হয়েছে। তবে রোড চওড়া করবার জন্য ধীরে ধীরে সমস্ত গাছ কাটা হতে পারে, এই আশঙ্কাতেই পথে নামলেন বৃক্ষ-প্রেমীরা। একটি প্রাচীন কৃষ্ণচূড়া গাছ কেটে দেওয়ার পরই বৃক্ষ প্রেমীরা এই ঘটনা জানতে পারেন। তখনই তাঁরা প্রতিবাদ করেন এবং পথে নামেন।  

এক বৃক্ষপ্রেমী জানান, এর আগেও যশোর রোড চওড়া করার জন্য প্রায় সাড়ে তিন হাজার গাছ কাটার প্রকল্প নিয়েছিল এনএইচ কর্তৃপক্ষ। তবে বৃক্ষ প্রেমীরা যশোর রোডে আন্দোলন করে গাছ কাটা রুখে দেন। সেই ঘটনা এখনও আদালতে বিচারাধীন। তার মধ্যেই আবার উত্তর ২৪ পরগনাতে গাছ কাটা শুরু হওয়াতে স্বাভাবিকভাবেই হতবাক বৃক্ষ প্রেমীরা। তবে আগামী দিনে এরপর যদি আরও গাছ কাটতে আসে তাহলে গাছ-প্রেমীরা সরাসরি এই কাজে বাধা দেবেন, এমনই দাবি গাছ প্রেমীদের।

যদিও এই বিষয়ে বন দফতরের বিডি অফিসার সুজয় হালদার জানিয়েছেন, গাছ কাটার আবেদন করেছিল পি ডব্লিউ ডি। একটা গাছ কেটে পাঁচটা গাছ লাগিয়ে দেওয়া হবে বৃষ্টির সময়। গাছ কাটার জন্য প্রাথমিক পর্যায়ের যা নিয়ম থাকে তা সম্পূর্ণ করার কারণেই বন দফতর গাছ কাটার নির্দেশ দিয়েছে। 


Follow us on :