০৯ মে, ২০২৪

Astami: রবিবার মহাঅষ্টমী, অঞ্জলীর প্রস্তুতি মণ্ডপে-মণ্ডপে
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-22 11:38:20   Share:   

আজ মহা অষ্টমী। সকাল থেকে অষ্টমী পুজো শুরু হয়ে গিয়েছে মণ্ডপে মণ্ডপে। অঞ্জলি দেওয়ার প্রস্তুতি চলছে। সকাল সকাল স্নান করে নতুন হলুদ রঙা জামদানি কিংবা লাল রঙের হ্যান্ডলুম শাড়িতে সাজছে মেয়ে-বউরা। আর ছেলেরা পাঞ্জাবিতে। অষ্টমীর সকালের এই সাজ তো চিরাচরিত। আবার অষ্টমীতে অঞ্জলি দেওয়ার মাঝেই এক হবে কত মন, শুরু হবে নতুন প্রেম, নতুন সম্পর্ক। দুর্গাপুজোর এই অঞ্জলির সঙ্গে আলাদাই একটা আবেগ জড়িয়ে বাঙালির।

অষ্টমীর দিন সকালে হয় কুমারী পুজো। ১ থেকে ১৬ বছরের যাঁরা ঋতুমতী হয়নি, এরকম বালিকাদের মাতৃজ্ঞানে পুজো করা হয়। বেলুড় মঠে ধুমধাম করে কুমারী পুজো পালন করা হয়। বহু ভক্তের সমাগম হয় এদিন।  অষ্টমীর দিন বিকেলে হয় সন্ধিপুজো। অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট ও নবমী তিথির প্রথম ২৪ মিনিট। মোট ৪৮ মিনিট ধরে সন্ধিপুজো অনুষ্ঠিত হয়। অষ্টমী ও নবমীর সন্ধিক্ষণে যেহেতু এই পুজো হয়, তাই এই পুজোর নাম সন্ধিপুজো।

সন্ধিপুজোরও নিয়ম রয়েছে। এই সময় দেবীর পায়ে ১০৮টি লাল পদ্ম উৎসর্গ করা হয়। পাশাপাশি ১০৮টি প্রদীপও জ্বালানো হয়। অনেকে অষ্টমী পরিবারের সঙ্গে, প্রিয়জন, বন্ধুদের সঙ্গে কাটাতে ভালবাসেন। তবে, তার মধ্যেও রাত জেগে পুজো পরিক্রমাও চলে। সিএন-ডিজিটালের তরফে সকলকে অষ্টমীর শুভেচ্ছা।


Follow us on :