২৬ ফেব্রুয়ারী, ২০২৪

New Year: নতুন বছর, কী হবে?
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-01 16:07:51   Share:   

প্রসূন গুপ্তঃ প্রথমেই একেডি গ্রুপের পক্ষ থেকে সমস্ত পাঠক, দর্শক ও শ্রোতাদের নতুন বছর ২০২৪ এর শুভেচ্ছা বার্তা জানাই। মঙ্গল কামনা করি। ২০২৩ এখন ইতিহাসের পাতায় চলে গিয়েছে। সত্যি বলতে সমস্ত দেশের ব্যবসা বাণিজ্য এখন নিম্নগামী বলে হতাশা বণিক মহলে। আসলে বাণিজ্য বাড়লে প্রত্যক্ষ ও পরোক্ষে মানুষের কল্যাণ হয়। করোনা কাল চলে যাওয়ার পরে বিশ্বব্যাপী ব্যবসার আকাল চলেছে।

নতুন বছরে কি ঘুরে দাঁড়াবে ভারত? এখুনি বলা কঠিন তবে সামনে লোকসভা নির্বাচন কাজেই সাধারণ নির্বাচনে যে হাজার হাজার কোটি টাকা খরচ হয় তাতে অর্থ ভাণ্ডারে চাপ পড়তে বাধ্য। এই খরচ, নতুন সরকারকে ট্যাক্স চাপিয়ে আদায় করতে হবে কারণ অর্থ ভাণ্ডারটি কোনও জাদুবলে তো আর বাড়ানো যাবে না।

আজ বাংলার প্রথম দিনেই সরকারি ছুটির মেজাজে জনতা। প্রথম দিনটি একই সাথে তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসও বটে। এরপরেই ২২ জানুয়ারী আরও এক বিশেষ দিন। রামমন্দির উদ্বোধন হবে। একই সাথে মন্দির যেমন উদ্বোধিত হবে তেমনই লোকসভা নির্বাচনের আগে নরেন্দ্র মোদী তাঁর জনপ্রিয়তা বাড়িয়ে সংখ্যাগুরু জনতার কাছে এক বার্তা দেবেন। এই চমকে বিরোধীরা নিশ্চিত চিন্তায়। যদিও বিভিন্ন হিন্দু সংগঠন থেকে প্রায় সমস্ত রাজনৈতিক দলকে উদ্বোধনে নিমন্ত্রণ করা হয়েছে। এবারে সংখ্যালঘু ভোটের উপর নির্ভরশীল দলগুলি উভয় সংকটে। গেলেও বিপদ আবার না গেলেও সংখ্যাগুরু ভোটারদের কাছে নেতিবাচক বার্তা যাবে।

সম্ভবত মার্চের পরেই সাধারণ নির্বাচন হবে। ফেব্রুয়ারির প্রথম দিনেই বাজেট।  ইন্টেরিম বাজেটের পরেই হয়তো ভোট ঘোষণা করতে পারে মোদী সরকার। অবিশ্যি এমনও হতে পারে এপ্রিলে শুরু করে মে তে ভোট শেষ করতে পারে। যখনই হোক নতুন সরকার আসার আগে কি কি হতে পারে নতুন বছরে তা নিয়ে অগ্রিম বলাটাও বাতুলতা।

এ বছর ফের টি-২০ বিশ্বকাপ। সীমিত ওভারের খেলায় চ্যাম্পিয়ন হতে না পারলেও ২০ ওভারের খেলাতে ভারতের চেষ্টা থাকবে সেরার শিরোপা পাওয়ার। বাকি কথা লোকসভা ভোটের ফলের পরে।


Follow us on :