২৬ এপ্রিল, ২০২৪

Aadhar: দুই কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা দিতে আধার লিঙ্ক বাধ্যতামূলক করলো নবান্ন
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-18 18:39:18   Share:   

কেন্দ্রীয় প্রকল্পের (Central Schemes) সুবিধা গ্রাহকদের হাতে তুলে দিতে আধার লিঙ্ক বাধ্যতামূলক করল নবান্ন (Nabanna)। রাজ্যের একাধিক জেলায় আধার লিঙ্কের (Aadhar link) অত্যন্ত খারাপ পারফরম্যান্স। আধার লিঙ্কের এহেন পারফরম্যান্স নিয়ে উদ্বিগ্ন নবান্ন। দ্রুত আধার লিঙ্ক করার কাজ শেষ করার জন্য জেলাগুলোকে নির্দেশ। জানা গিয়েছে, আধার লিঙ্ক না হলে কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পাবেন না উপভোক্তরা। ফলে প্রয়োজনীয় বরাদ্দ হাতছাড়া হবে।

এদিকে, ১০০ দিনের গ্রামীণ কর্মসংস্থান প্রকল্প এবং প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনায় বাধ্যতামূলক হয়েছে আধার লিঙ্ক। রাজ্যজুড়ে আধার লিঙ্ক হয়েছে ৮৭.২ শতাংশ। জানা গিয়েছে, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, হাওড়া, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর চব্বিশ পরগনা জেলায় আধার লিঙ্কের পারফরম্যান্স‌ খারাপ।

সূত্রের খবর, যে দুটি প্রকল্পে আধার লিঙ্ক বাধ্যতামূলক হয়েছে, সেই দুই প্রকল্পে লাভের গুড় ঘরে তুলবে রাজ্যের প্রত্যন্ত এলাকার মানুষ। যেহেতু শিয়রে পঞ্চায়েত ভোট তাই গ্রাম বাংলার আরও উন্নয়নে জোর দিতে উঠেপড়ে লেগেছে নবান্ন। তাই গ্রামের মানুষের হাতে কর্মসংস্থান এবং মাথার ছাদ তুলে দিতে এভাবেই সক্রিয় হয়েছে তৃণমূল সরকার।


Follow us on :