১২ মে, ২০২৪

Mukul: ১২ দিন পর কলকাতায় ফিরলেন মুকুল রায়, কতটা রাজনৈতিক লাভবান হলেন?
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-29 17:15:36   Share:   

১২ দিন দিল্লি থাকার পর, এবার কলকাতায় ফিরছেন মুকুল রায় (Mukul Roy)। কেন তিনি দিল্লি (Delhi) গিয়েছিলেন, সেই নিয়ে বাংলার রাজ্য রাজনীতিতে বিস্তর আলোচনা হয়েছে। তবে দিল্লিতে গিয়ে মুকুলের কি কোনও লাভ হল? গত ১৭ এপ্রিল রাতে আচমকাই বাড়ি থেকে উধাও হয়ে যান মুকুল। ছেলে শুভ্রাংশু রায় অভিযোগ করেন, দু’জন যুবক তাঁর বাবাকে ‘অপহরণ’ করেছে। এই মর্মে থানায় অভিযোগও দায়ের করেন শুভ্রাংশু। পরে জানা যায়, মুকুল দিল্লির বিমানে উঠেছেন।

সেই থেকেই জল্পনা শুরু হয়, বিজেপির সর্বভারতীয় নেতৃত্বের সঙ্গে দেখা করতেই কি রাজধানী গেলেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক? নিজেই সেই জল্পনার অবসান ঘটান তিনি, শুধু তাই নয় ছেলের অভিযোগও নস্যাৎ করে দেন মুকুল। বলেন যে, তাঁকে কেউ জোর করে আনেনি। নিজের ইচ্ছায় দিল্লি এসেছেন। কিন্তু কেন হঠাৎ দিল্লি এলেন? সেই প্রশ্নে মুকুল বলেছিলেন, ‘আমি এখন অনেকটাই সুস্থ। বিজেপির হয়ে প্রচুর কাজ। তাই পার্লামেন্ট সেশনে যোগ দিতে এসেছি।’ রাজনৈতিক মহলে এখনও মুকুলের অবস্থান নিয়ে জল্পনা রয়েছে। মুকুল বিজেপিতেই আছেন নাকি তৃণমূলে, তা নিয়েও চর্চা চলে। খাতায় কলমে মুকুল এখনও বিজেপি বিধায়ক। কিন্তু তৃণমূল দফতরেও তাঁকে দেখা গিয়েছিল। তবে বেশ কয়েক মাস মুকুলকে সেভাবে রাজনৈতিক আঙিনায় সক্রিয় ভূমিকা নিতে দেখা যায়নি। মাঝে জানা গিয়েছিল, অসুস্থ রয়েছেন তিনি। এমনকী মাথায় অস্ত্রোপচার করে নাকি চিপও বসাতে হয়েছে। মুকুলের অসংলগ্ন কথাবার্তা সেটারই প্রমাণ দিত। এমন অন্তরালে চলে যাওয়া মুকুলের আচমকাই দিল্লি সফর নিয়ে যে বাংলা রাজনীতিতে প্রশ্ন উঠবে তা বলার অপেক্ষা রাখে না।

দিল্লি সফর সেরে কলকাতায় ফিরছেন মুকুল। সূত্রের খবর, দিল্লি গিয়েও রাজনৈতিক ময়দানে বিশেষ লাভ হয়নি মুকুলের। দিল্লি গিয়ে মুকুল দাবি করেছিলেন, কৈলাস বিজয়বর্গীয় ও অমিত শাহের সঙ্গে ফোনে কথা বলেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গেও দেখা করতে চান মুকুল। কিন্তু মুকুলের সেই ইচ্ছাপূরণ হয়নি। অবশেষে এক প্রকার খালি হাতেই বাংলায় ফিরছেন বিজেপি বিধায়ক।


Follow us on :