০৫ মার্চ, ২০২৪

Arrest: পুরুলিয়া পুলিসের তৎপরতায় গ্রেফতার 'মোস্ট ওয়ান্টেড' মাও নেতা সব্যসাচী গোস্বামী
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-12 13:33:51   Share:   

পুরুলিয়া জেলা পুলিসের তৎপরতায় ভেস্তে গেল জঙ্গলমহলে পুনরায় মাও সশস্ত্র স্কোয়াড গড়ার ছক। তরুণ-তরুণীদের মগজধোলাই করে সংগঠনে টেনে একটি চূড়ান্ত বৈঠকের মধ্য দিয়ে অস্ত্রশস্ত্র হাতে তুলে দেওয়ার ছক কষা হয়েছিল। কিন্তু পুরুলিয়া জেলা পুলিসের তৎপরতায় বানচাল হয় সেই ছক। পুলিসের জালে ধরা পড়ে 'মোস্ট ওয়ান্টেড' সিপিআই (মাওবাদী)-র কেন্দ্রীয় কমিটির সদস্য তথা বেঙ্গল ইনচার্জ সব্যসাচী গোস্বামী। 

সূত্রের খবর, ধৃত সব্যসাচী গোস্বামীর আরও বেশ কয়েকটি নাম রয়েছে। তথা- বাবু, কিশোর, পঙ্কজ, ও অজয়। জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ তার মাথার দাম রেখেছে ১০ লক্ষ টাকা। উত্তর-পূর্ব ভারতের সঙ্গে বাংলার করিডর তৈরির পরিকল্পনা ছিল মাওবাদীদের। যার দায়িত্ব দেওয়া হয় এই শীর্ষ নেতাকেই। ২০২২ সালের মার্চ মাসে অসমের গুয়াহাটিতে উত্তর-পূর্ব ভারতে মাও কার্যকলাপ নিয়ে একটি মামলা রুজু হয়। তারপরেই এনআইএ মাথার দাম ধার্য করে। 

জঙ্গলমহল পুরুলিয়া থেকে তাকে গ্রেফতার করা হয়। শুক্রবার পুরুলিয়া শহরের উপকণ্ঠে বেলগুমা পুলিশ লাইনে তাকে সামনে আনে জেলা পুলিস। এরপরে তাকে পুরুলিয়া আদালতে তোলা হয়। এই নিয়ে পাঁচবার গ্রেফতার হয়েছে সব্যসাচী গোস্বামী। ২০২১ সালে অসমের গোলাঘাট জেলায় তাকে গ্রেফতার করে এনআইএ। তাছাড়া ২০১৮ তে মেদিনীপুরের গোয়ালতোড় থেকে এসটিএফ তাকে পাকড়াও করে। এর আগে ২০১৩ তে যাদবপুর থেকে গ্রেফতার হয়। তার আগে ২০০৫ সালে গ্রেফতার করে সিআইডি। প্রত্যেকবারই জামিন পেয়ে আন্ডারগ্রাউন্ড হয়ে যায়।  


Follow us on :