০১ মার্চ, ২০২৪

Fraud: কিউআর স্ক্যান করে পেমেন্ট! ওটিপি ছাড়াই ব্যবসায়ীর ব্যাঙ্ক থেকে উধাও লক্ষাধিক টাকা
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-08 13:39:46   Share:   

কিউআর স্ক্যান করে টাকা পেমেন্ট করার কয়েক মিনিটের মধ্যেই অ্যাকাউন্ট থেকে গায়েব লক্ষাধিক টাকা। কলকাতার বেসরকারি হাসপাতালে কিউআর হ্যাকিং-এর অভিযোগ। এবার নতুন প্রতারণার শিকার হলেন পূর্ব মেদিনীপুর জেলার ময়নার এক ব্যবসায়ী।

জানা গিয়েছে, কোনও ওটিপি, কোনও ফোন বা ম্যাসেজ, কোনও লেনদেন ছাড়াই দশ মিনিটে দুটো ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দফায় দফায় লক্ষ টাকা হাতিয়ে নিল হ্যাকাররা। শশাঙ্ক সামন্ত কলকাতার ফুলবাগানের বেসরকারি হাসপাতালে নিজের চেকআপ করার জন্য অনলাইনে কিউআর কোড স্ক্যান করে টাকা পেমেন্ট করেন। তার পরেই দশ মিনিটের মধ্যেই মেছেদা স্টেট ব্যাঙ্ক ও কোলাঘাটের ইউকো ব্যাঙ্ক-এর অ্যাকাউন্ট থেকে প্রায় এক লক্ষ ছয় হাজার টাকা গায়েব হয়ে যায়। তবে টাকা লেনদেনের কোনও ওটিপি ফোনে আসেনি। শুধু তাঁর দুটি অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার এসএমএস আসে ফোনে।

ব্যবসায়ী জানিয়েছেন, যে অ্যাকাউন্টে টাকা ক্রেডিট হয়েছে, সেই অ্যাকাউন্ট গুলি দিল্লি, মুম্বই রাজস্থানের। এই নিয়ে ব্যবসায়ী শশাঙ্ক সামন্ত সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেছেন। দুটি ব্যাঙ্কের ম্যানেজার কেও লিখিত জানিয়েছেন। এই নিয়ে ব্যাবসায়ী মহলে চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস তদন্ত শুরু করেছে।

প্রশ্ন উঠছে, বেসরকারি হাসাতালের নিজস্ব কিউআর স্ক্যানারে টাকা পেমেন্ট করার পরে কিভাবে হ্যাকাররা সেই কিউআর হ্যাক করে টাকা গায়েব করছে। অনলাইন পেমেন্ট কতটা সুরক্ষিত তা নিয়েও প্রশ্ন উঠছে।


Follow us on :