১৪ মে, ২০২৪

Mamata: মমতার 'তিন' দাওয়াই
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-04 19:42:29   Share:   

প্রসূন গুপ্তঃ বুধবার ট্রেনে উঠে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পৌঁছলেন মালদহে। পথে যেখানে গাড়ি দাঁড়িয়েছে সেখানেই তিনি ট্রেনের কামরার সামনে এসে স্টেশনের মানুষদের সঙ্গে কথা বলেছেন। এবারের সফর সঙ্গী ববি হাকিম। বর্ধমানে গাড়ি দাঁড়ালে তিনি অনেক্ষণ বাক্যালাপ চালান নানান মানুষের সঙ্গে এবং তাদের অনুরোধ নোট করতে বলেন সহকারীদের। মূলত মালদহ এবং লাগোয়া মুর্শিদাবাদের প্রশাসনিক বৈঠক করার জন্যই তিনি মালদহকে বেছে নিয়েছেন। তাঁর চিরায়ত ভঙ্গিতেই বৈঠক করলেন অর্থাৎ বিভিন্ন বিধায়ক থেকে পুরপ্রধান সহ জেলা দুটির নেতারা উপস্থিত ছিলেন। কথা শুনলেন তাঁদের এবং প্রয়োজনে উপদেশ ও বকুনিও উপস্থিত ছিল। তিনি অভিযোগের তীরে আক্রমণ করলেন কেন্দ্রীয় সরকার সহ বিজেপিকে। তিনি হতাশার সঙ্গে বললেন যে, ১০০০ কোটি টাকা খরচ করেও গঙ্গার ভাঙ্গন আটকানো যাচ্ছে না, এটি কেন্দ্রের গাফিলতি।

সামনেই পঞ্চায়েত নির্বাচন। কয়েক মাস আগে এই মুর্শিদাবাদ জেলায় তাঁর বা তৃণমূলের হাতে থাকা সাগরদিঘি হাতছাড়া হয়েছে। কাজেই তিনি বুঝেছেন সংখ্যালঘু ভোটে কোথাও ভাঙ্গন ধরে থাকতে পারে। অবশ্য এটা বাস্তব যে, সংখ্যালঘু ভোট ভাগাভাগি হলে বিজেপির কোনও সুবিধা নেই, কিন্তু ফায়দা তুলে নিতে পারে কংগ্রেস-সিপিএম জোট। নিঃসন্দেহে বলা যেতে পারে, সিপিএমের প্রচার ইতিমধ্যে অনেকটাই ক্ষতি করেছে তৃণমূলের, যদিও তাতে বামেদের সুবিধা না হলেও সুবিধা পেয়েছে কংগ্রেস। তাই এবারে ববিকে সঙ্গী করে তাঁর এই দুই জেলায় সফর।

তিনি ভাষণে নানান কথার মধ্যে তিনটি বিষয়ে জোর দিয়েছেন। প্রথমত জানিয়েছেন, ফের নাকি দিল্লি এনআরসি আনার চেষ্টা করছে যা জীবন থাকতেও তিনি আসতে দেবেন না। দ্বিতীয়ত, কৃষির অবস্থা যাই হোক না কেন মালদহের আম দিয়ে এবারে তৈরি হবে এবং মিষ্টি যা সরকার নিজে তদারকি করে বাজারে আনবে। তৃতীয়ত, তৈরি হবে মুর্শিদাবাদের জঙ্গিপুরে নতুন অত্যাধুনিক হাসপাতাল, যা করতে চাইছেন সংগীত শিল্পী অরিজিৎ সিং, তাঁকে সবরকম ভাবে সাহায্য করা হবে। এ ছাড়াও অন্য প্রসঙ্গ ছিল।


Follow us on :