১৫ মে, ২০২৪

Explosion: 'মাথা নত করে বলছি, এ ঘটনায় আমি ক্ষমা চাইছি' এগরায় বিস্ফোরণ স্থলে মমতা
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-27 12:00:04   Share:   

এগরায় (Egra) বিস্ফোরণ নিয়ে এবার ক্ষমা চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) । শনিবার কপ্টারে করে এগরার ঘটনাস্থলে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করতে যান মমতা বন্দোপাধ্যায়। নিহতদের পরিবারের সঙ্গে দেখা করে আড়াই লক্ষ টাকা ও পরিবারের একজনকে হোমগার্ডের চাকরি দেওয়ার ঘোষণা করেন তিনি। সেই সঙ্গে  তিনি নিজেই ওই চেক তুলে দেন পরিবারে হাতে। পাশাপাশি বেআইনি বাজি কারখানা নিয়ে সরব হন তিনি। এগরায় শনিবার পৌঁছে মমতা বলেন, 'কেউ কেউ পয়সার লোভে বাজি কারখানা করছেন, আর অন্যরা মরছে।' যদিও এ প্রসঙ্গে বিজেপি নেতা দিলীপ ঘোষের (Dilip Ghosh) কটাক্ষ, 'তৃণমূল বোমা ফাটিয়ে মানুষ মারবে, আর দিদি প্যাকেজ দেবে।'

শনিবার এগরায় গিয়ে বাজি ব্যবসার জন্য ক্লাস্টার গড়ে দেওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেন মমতা বন্দোপাধ্যায়। পাশাপাশি তিনি বলেন, 'এখানে রাজনীতি করতে আসিনি, অনেকে এই ঘটনা নিয়ে রাজনীতির রং লাগিয়ে অন্য রূপ দেওয়ার চেষ্টা করেছেন, সেটা ঠিক করেননি।' শনিবার মমতা বন্দোপাধ্যায় সকলকে বেআইনি বাজি কারখানা বন্ধ করার কথা বলেন। নবান্নর তরফে বেআইনি বাজি কারখানা বন্ধের উদ্যোগ নেওয়া হয়েছে পূর্বেই। তার মধ্যেও বাজি কারখানায় বিস্ফোরণে  প্রাণ হারিয়েছে ৫ জন, বজবজ ও মালদহে।

বারবার প্রশ্ন উঠেছে বেআইনি বাজি কারখানা নিয়ে, প্রশ্ন উঠছে পুলিস ও প্রশাসনের ভূমিকা নিয়েও। বারবার বাজি কারখানা বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন সাধারণ মানুষ। এদিন মমতা বন্দোপাধ্যায় সবুজবাজি তৈরির আবেদন করেন। তিনি এও জানান যে ফায়ারক্রাকার্স বানানো অবৈধ। তিনি এগরা থেকেই বললেন, 'আমার নলেজে আছে যে বাজি কারখানায় বাজি তৈরী হয়ে বর্ডার মারফত চলে যায় ওড়িশায়। বেআইনি বাজি কারখানার খবর থাকলেই পুলিসকে খবর দেওয়ার জন্য নির্দেশ দেন তিনি। কিন্তু এখানেই উঠছে প্রশ্ন। রাজ্যের সংশ্লিষ্ট দফতরের মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী বৈধ বাজি অর্থাৎ সবুজ বাজির সংখ্যা মাত্র ৭ টি। এছাড়া মমতা বন্দোপাধ্যায়য়ের নলেজে যখন বেআইনি বাজি কারখানার খবর ছিল, কেন আগে ব্যবস্থা নেওয়া হলো না। আগে ব্যাবস্থা নিলে হয়ত ১৬ টা তরতাজা প্রাণ বেচে যেত।


Follow us on :