১৩ মে, ২০২৪

ED: কয়লা পাচারকাণ্ডে বড় তথ্য ইডির হাতে
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-03 14:02:42   Share:   

কয়লা পাচারের (Coal Smuggling) তদন্তে নেমে বড়সড় 'তথ্য' উঠে এল ইডির (ED) হাতে। সূত্রের খবর, বাংলা থেকে প্রায় ২২ বার বিদেশ গিয়েছেন একাধিক প্রভাবশালী। তাও আবার এক বছরে ২২ বার। ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এই প্রবণতা দেখা গিয়েছে। সরাসরি নাম না করলেও ইডি সূত্র জানিয়েছে, এই প্রভাবশালী তালিকায় এক সাংসদ, তাঁর হিসাবরক্ষক ও দু’জনের পরিবারের সদস্যেরা রয়েছেন। তিন বছরের মধ্যে কেন তাঁদের এত বার বিদেশে যেতে হয়েছে, কয়লা পাচারের কালো টাকা সাদা করার জন্যই ২২ বার বিদেশ ভ্রমণ? খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

কলকাতার একটি ভ্রমণ সংস্থার মাধ্যমে বিদেশে ভ্রমণের টিকিট কাটা হয়েছিল। সেই সংস্থায় অভিযান চালিয়ে বেশ কিছু বাজেয়াপ্ত করা হয়েছে। ইডির তদন্তে উঠে এসেছে যে, ২২ বারের মধ্যে ১৫ বারই দুবাই গিয়েছেন প্রভাবশালীরা। আর বাকি তো লন্ডন, তাইল্যাণ্ডও রয়েছে ওই তালিকায়। ইতিমধ্যেই সংস্থার মালিকদের ডেকে পাঠিয়েছে ইডি। তদন্তকারীদের দাবি, ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে কয়েক হাজার কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছিল। বিদেশে প্রভাবশালীদের নামে সংস্থা খোলার জন্য পাচারের টাকার বড় অংশ ব্যবহার করা হয়েছিল। পরে সেই টাকাই দেশে প্রভাবশালীদের ঘনিষ্ঠ কয়েক জনের নামে ও বেনামে তৈরি সংস্থায় পাঠানো হয়েছে বলে দাবি ইডির।

তৃণমূলের প্রাক্তন যুব নেতা বিনয় মিশ্রও ইডির আতশকাচের তলায় রয়েছে। ইডি সূত্রে দাবি, একসময় একাধিকবার বিদেশ গিয়েছিলেন তিনিও। শুধু তাই নয়, পাচারকারীদের সঙ্গে প্রভাবশালীদের যোগাযোগের মধ্যস্থতা করতেন বিনয়ই। কয়লা পাচারের মামলায় অন্যতম অভিযুক্ত অনুপ মাঝির বয়ানে এমন তথ্যই উঠে এসেছে।


Follow us on :