১১ মে, ২০২৪

Anubrata: লটারির টিকিট আদতে কালো টাকা সাদা করার পথ, আদালতকে শেখালো ইডি
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-05 14:34:38   Share:   

লটারি (Lottery) নিছকই উপায়, আদতে লটারির মাধ্যমে কোটি কোটি কালো টাকা সাদা করা হয়েছে। গরু পাচারকাণ্ডে চার্জশিটে (Chargesheet) এমনই দাবি ইডির (ED)। লটারির টিকিটের পিছনে যে দুর্নীতি আছে আগেই তা জানিয়েছিলেন ইডির আধিকারিকরা। এবার চার্জশিটে তা খোলসা করল ইডি। একের পর এক লটারি কেটেছেন। পেয়েছেন কোটি কোটি টাকা। বীরভূমে তৃণমূলের সভাপতি অনুব্রত মণ্ডলের লটারি-কাহিনি নিয়ে আগেও শোরগোল পড়েছে। বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে জমা পড়া তৃতীয় অতিরিক্ত চার্জশিটে ইডি দাবি করল, লটারি কেটে নয়, লটারির পুরস্কারপ্রাপকদের কাছ থেকে টাকা দিয়ে টিকিট কিনে নিতেন বীরভূমের কেষ্ট। এ ভাবেই ২ কোটি টাকার পুরস্কার পাওয়ার আড়ালে কালো টাকা সাদা করা হয়েছে।

ইডির দাবি, তদন্তে উঠে এসেছে, বোলপুরের লটারি বিক্রয়কেন্দ্র গাঙ্গুলি লটারি এজেন্সির সঙ্গে অনুব্রতর একটি বোঝাপড়া ছিল। সংশ্লিষ্ট ওই লটারির টিকিট বিক্রেতার থেকে সমস্ত খবর পেয়ে যেত অনুব্রত। যেমন কে কোটি টাকার পুরস্কার জিতল। এ সংক্রান্ত সমস্ত তথ্য পৌঁছে যেত অনুব্রতর কানে। তার বদলে লটারি বিক্রয়কেন্দ্রকে কিছু কমিশন দেওয়া হত। এরপর ওই লটারি বিজেতার সঙ্গে কোনওভাবে সংযোগ করে ওনার থেকে ওই টাকা দিয়ে লটারির টিকিটটি কিনে নিতেন অনুব্রত।

সূত্রের খবর, ইডির ওই চার্জশিটে উল্লেখ আছে, এ ভাবেই অনুব্রত ও তাঁর কন্যা সুকন্যা ৫০ লক্ষ টাকার দু’টি এবং ১ কোটি টাকা পুরস্কারমূল্যের একটি লটারির টিকিট কিনে নিয়েছিলেন। এ ছাড়াও ২০১৯-২০ এবং ২০২০-২১ সালের মধ্যে সুকন্যা ৭৫ লক্ষ ৫৩ হাজার এবং ৫৬ লক্ষ টাকা লটারিতে জিতেছেন বলে ইডির দাবি। ইডির চার্জশিটে দাবি করা হয়েছে যে, অনুব্রত জেরায় জানিয়েছেন, তিনি এবং কন্যা সুকন্যা মোট ১০-১২ বার লটারি জিতেছেন। তার মধ্যে ২০১৮ সাল থেকে ৫-৬ বার লটারিতে পুরস্কার জিতেছে তাঁর পরিবার।


Follow us on :