১৬ মে, ২০২৪

Landslide: মাটি ধসে বিশাল গর্ত, আতঙ্কে ঘুম উড়েছে এলাকাবাসীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-08 12:47:57   Share:   

আসানসোলের রানিগঞ্জের কুয়ার ডিহি এলাকার কোয়ার্টার সংলগ্ন এলাকায় ধস। আতঙ্কে ঘর ছাড়া এলাকাবাসী। জানা গিয়েছে, শুক্রবার সকালে হঠাৎ বিকট শব্দ শুনতে পান এলাকাবাসীরা। এরপর চারদিকে খোঁজ শুরু করেন স্থানীয়রা। দেখতে পান, কোয়ার্টার সংলগ্ন মাঠে একটি গর্তের সৃষ্টি হয়েছে। যত সময় এগোচ্ছে, গর্তের গভীরতা তত বাড়ছে। এমনকি মাটির নিচ থেকে ভেঙে পড়ার শব্দ শোনা যাচ্ছে বলে দাবি করেন গ্রামবাসীরা।

এলাকাবাসীরা জানান, বেশ কিছু বছর আগেও এমন ঘটনা ঘটেছিল, তবে সেটা বেশ দূরে। এবার একেবারে কোয়ার্টারের সামনে চলে এসেছে। ধসের কারণে ও ভাইব্রেশনে কেঁপে উঠছে এলাকা। সরে যাচ্ছে বাড়ির ছাদের এসবেস্টর। বাড়ির দেওয়ালেও ফাটল দেখা গিয়েছে। কোয়ার্টার সংলগ্ন মাঠে এলাকার শিশুরা খেলাধুলা করে। এছাড়াও প্রতিনিয়ত প্রচুর মানুষের আনাগোনা রয়েছে ওই এলাকায়। এরফলে যথেষ্ট চিন্তিত এলাকাবাসীরা।

এলাকাবাসীর এও দাবি যে, নেতা-নেত্রী থেকে ইসিএল প্রশাসন সবাই দেখে গিয়েছেন। তবুও   পুনর্বাসনের কোনও ব্যবস্থা করেনি। বার বার ধসের মতো ঘটনা ঘটলেও কোনওরকম পদক্ষেপ নিচ্ছে না প্রশাসন।

ঘটনাস্থলে পৌঁছে ইসিএল আধিকারিক সোমনাথ মুখোপাধ্যায় জানান, এলাকায় আতঙ্ক রয়েছে। বাড়তে পারে ধস। বহু বছর আগে যখন বেসরকারি কয়লাখনি চলত তখন হয়ত মাটির নিচে কয়লা উত্তোলিত হয়েছে। যার ফলে ধসের মতো ঘটনা ঘটতে পারে। তবে তা তদন্তের পরেই বলা যাবে। এই মুহূর্তে ধস এলাকায় ফেন্সিং করা হবে। তারপর ব্যবস্থা নেওয়া হবে।

বাড়ির মহিলা থেকে শুরু করে গোটা এলাকার সকলেরই ঘুম উড়েছে ঘটনায়। তাঁদের কথায়, দিনের বেলা ঘটনা হলে তো বাঁচার উপায় আছে, কিন্তু রাতে হলে কী হবে। কারণ, যে কোনো মুহূর্তে হতে পারে আবারও ধস।


Follow us on :