১৭ মে, ২০২৪

Weather: সাত বছরের মধ্যে উষ্ণতম এপ্রিল, তাপপ্রবাহের সতর্কতা জানুন
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-09 13:22:09   Share:   

তাপমাত্রার (Temperature) পারদ যেন চড়চড় করে বেড়ে চলেছে। রোদের তেজে একেবারে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। দহনে পুড়ছে (Weather) শহর কলকাতাও (Kolkata)। এপ্রিল মাসেই রেকর্ড গরম। পরিসংখ্যান বলছে, সাত বছরের মধ্যে উষ্মতম এপ্রিল মাস অনুভব করতে চলেছেন কলকাতাবাসী। ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছবে কলকাতা ও আশেপাশে এলাকার তাপমাত্রা বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। পাশাপাশি তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে। তাপপ্রবাহ হতে পারে কলকাতায়ও। বৃষ্টির (Rain) পূর্বাভাস আপাতত নেই।

মে মাস পড়েনি এখনও এপ্রিল মাসেই গ্রীষ্মের দহন জানান দিতে শুরু করেছে। তাপমাত্রা ইতিমধ্যেই ৩৭ ডিগ্রি পার করে গিয়েছে। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়বে কলকাতা শহরে এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। চার থেকে ৫ ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

গরমের দাপট কলকাতা শহরে যেমন বাড়ছে তেমনই বাড়ছে জেলাগুলিতেও। পশ্চিমের জেলাগুলিতে তো বৈশাখের দহনের মত পরিস্থিতি রয়েছে। ১৫ এপ্রিলের পর থেকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে এপ্রিলের ১১ তারিখ অর্থাৎ মঙ্গলবার থেকে ১৫ এপ্রিল পয়লা বৈশাখ পর্যন্ত একাধিক জেলায় তাপপ্রবাহ চলবে। বাঁকুড়া, বিষ্ণুপুর, আসানসোল, বোলপুর, মুর্শিদাবাদের তাপমাত্রা ইতিমধ্যেই ৪০ ডিগ্রির কাছে পৌঁছে গিয়েছে।

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই সেখানেও। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী চার-পাঁচদিন উত্তরবঙ্গের একাধিক জেলার তাপমাত্রা ৪ থেকে ৫ ডিগ্রি বাড়বে। বেশ কিছু জেলায় তাপপ্রবাহ হতে পারে। যেমন মালদহ, জলপাইগুড়ি দুই দিনাজপুরে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে পাহাড়ের দুই জেলা দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


Follow us on :