১৭ মে, ২০২৪

Abar Pralay: করালী বাবুর 'হ্যালো স্যার,' এবার মুখ্যমন্ত্রীর গলায়, আবার প্রলয় নিয়ে জানালেন মন্ত্রী
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-30 14:55:53   Share:   

পার্থ ভৌমিক (সেচমন্ত্রী,পশ্চিমবঙ্গ সরকার): সংস্কৃতি তো জীবনের অঙ্গ, থাকতেই হবে কিন্তু রাজ্য প্রশাসনের দায়িত্বে আসার পর সময় কোথায়? সত্যি বলতে কি, আমরা ওপার বাংলার মানুষ। ওই বাংলায় আমার পরিবারের নিয়মিত অবসরে গানবাজনা নাটক থাকতোই। আমি এদিকের হলেও পরিবারের ছোঁয়া তো ছিলই। ছোটবেলা থেকে সংস্কৃতির সঙ্গে যুক্ত ছিলাম আবার ফুটবল খেলা পাগল ছিলাম। এই যে গতকাল আমার প্রিয় দল ইস্টবেঙ্গল শেষ মুহূর্তে জার্মানের মতো জ্বলে উঠে দু গোল শোধ করে টাই-ব্রেকে জিতল তাতে শেষ মুহূর্তে যেন ছোটবেলায় চলে গিয়েছিলাম।

নাটক চিরকালই আমার প্রিয় বিষয়। নৈহাটী জানবেন এমন একটা ছোট্ট শহর যেখানে যুগে যুগে শিল্পী সাহিত্যিকের জন্ম হয়েছে কাজেই আমি কি ব্যতিক্রম হতে পারি। সিনেমা বা ক্যামেরার সামনে যেতে হবে এমন স্বপ্ন দেখিনি। পরে ছাত্র রাজনীতি থেকে মূল রাজনীতিতে। কংগ্রেস করতাম পরে তৃণমূল সংগঠিত হওয়ার পরে দিদির সাথেই সৈনিক হিসাবে কাজ করে গিয়েছি। আমি নিজেকে আজকেও কেউকেটা মন্ত্রী ইত্যাদি ভাবি না। আমার উপর দায়িত্ব যা বর্তিয়েছে চেষ্টা করেছি তা পালন করার।

 বিধায়ক ও চিত্র পরিচালক রাজ চক্রবর্তী আমার ভাতৃসম। আমাকে জানালেন যে তোমাকে আমার পরের ছবিতে একটা কাজ করতে হবে। আমি বলেছিলাম যে , সময় কোথায়। রাজ্ বললেন যে , ও ঠিক খুঁজে নেওয়া যাবে। রাজি হলাম। মূল চরিত্র কিছু নয়। সুন্দরবনের এক পুলিশ অফিসারের চরিত্র, যার কিনা নিজের উপরেই ভরসা নেই। একদিকে ভীতু প্রকৃতির আবার দুস্টুবুদ্ধি প্রবল। শেষে এক কড়া বস আসায় নিজেদের সমঝে নিতে হল এবং তারপর ... । নাহ সিএনের দর্শকদের আর বলবো না , দেখে নিন। তা ওই ছবিতে মুদ্রাদোষের মতো আমার একটা সংলাপ ছিল " হ্যালো স্যার " ।  কি জানি মন্ত্রী বলেই কি না সাংঘাতিক হিট করে গেলো ওই হ্যালো স্যার। এবারে বিধানসভায় এসেছি ২৮ অগাস্ট অমনি দুস্টু সাংবাদিদের আওয়াজ শুরু হলো হ্যালো স্যার। প্রায় সবাই। দলের এবং বিরোধীদের মুখেও হ্যালো স্যার। কি যন্ত্রনা।

শেষে মুখ্যমন্ত্রীর গোচরে এলো বিষয়টি। আবার প্রলয়। মুখ্যমন্ত্রী জানালেন , তিনি শুনেছেন এই ছবির কথা এবং খুবই খুশি হয়েছেন। বললেন যে , দলের কেউ যদি শিল্প সংস্কৃতিতে যোগ দিয়ে কাজ করতে পারে তবে খুব ভালো কথা। আমি দিদিকে প্রণাম করলাম, তিনিও আশীর্বাদ করলেন। এর থেকে সেরা পুরস্কার কি হতে পারে। তবে নিয়মিত মোটেই ওই জগতে যাচ্ছি না, সময় কোথায় কিন্তু সুযোগ পেলে নাটক করবো নিশ্চিত। আমার সংগীত শিল্পী স্ত্রীর ইচ্ছাও তাই, একই ইচ্ছা কন্যারও। সিএনের পড়ুয়াদের রাখির শুভেচ্ছা জানাই। ভালো থাকবেন।

অনুলিখন: প্রসূন গুপ্ত 


Follow us on :