২২ মে, ২০২৪

VC: মাঝরাতে কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ, রাজ্য-রাজ্যপাল সংঘাত তুঙ্গে
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-06 11:09:25   Share:   

ফের বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ নিয়ে বিতর্ক। মঙ্গলবার মাঝরাতে কৃষ্ণনগরের কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস। আর তার ফলে রাজ্য-রাজ্যপালের সংঘাত আরও বাড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল।

উল্লেখ্য, মঙ্গলবারই রাজ্যপালের নাম না করে তাঁর এই উপাচার্য নিয়োগ নিয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, তাতেও কোনও লাভ হয়নি। কোনও কিছু তোয়াক্কা না করে নিজের কাজে ব্রতী রাজ্যপাল।

জানা গিয়েছে, মঙ্গলবার মাঝরাতে রাজ্যপাল কৃষ্ণনগরের কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তিকালীন উপাচার্য হিসাবে অধ্যাপক কাজল দে-কে নিয়োগ করছেন। রাজ্যপালের নিয়োগপত্রে সই করার ছবিও প্রকাশ্যে এসেছে। রাজভবনের তরফে উপাচার্য নিয়োগের খবর প্রকাশ্যে আনা হয়েছে।

রাজ্যপাল বলেছিলেন, নতুন করে অন্তর্বর্তিকালীন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত আচার্য হিসাবে তিনি নিজেই ১৪টি বিশ্ববিদ্যালয়ের অন্তর্বতিকালীন উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন। শুধু তাই নয়, অভিযোগ রাজ্যের সঙ্গে আলোচনা না করেই তিনি ওই বিশ্ববিদ্যালয়গুলিতে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন। যা নিয়ে বারবার সরব হয়েছে তৃণমূল। রাজ্যপালকে কড়া ভাষায় আক্রমণ করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

মঙ্গলবার শিক্ষক দিবসের মঞ্চ থেকে ফের রাজ্যপালের প্রসঙ্গ তুললেন তিনি। জানালেন, রাজ্যপাল পদাধিকার বলে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের আচার্য হলেও অর্থ বরাদ্দ করে রাজ্য সরকার। সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি রাজ্যপালের কথা মেনে চললে আর্থিক সাহায্য করবে না রাজ্য। মঙ্গলবার এমনই হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী।


Follow us on :