০৯ মে, ২০২৪

Suvendu: শুভেন্দুর দাদার মামলায় পুলিসকে 'মেরুদন্ডহীন' বলে ভৎর্সনা জাস্টিস গাঙ্গুলির
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-01 18:29:17   Share:   

শুভেন্দু অধিকারীর দাদা কৃষ্ণেন্দু অধিকারীকে পুলিস যে নোটিস পাঠিয়েছিল, তা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। বুধবার পুলিসের ভূমিকা নিয়ে ক্ষোভপ্রকাশ করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এগরার এসডিপিও-কে ৫ লক্ষ টাকা জরিমানাও করেন বিচারপতি।

উল্লেখ্য, মেচেদা-দীঘা বাইপাসে বাতিস্তম্ভ লাগানোয় দুর্নীতি সংক্রান্ত মামলায় সাক্ষী হিসেবে ১৬০ ধারায় নোটিস পাঠানো হয় রাজ্য়ের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাদা কৃষ্ণেন্দু অধিকারীকে। পাশাপাশি, ১০ বছরের আয়করের ফাইল চেয়ে পাঠানো হয় তাঁর কাছে। এ নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কৃষ্ণেন্দু।

বুধবার এই মামলার শুনানিতে আবেদনকারীর আইনজীবী রাজদীপ মজুমদার জানান, ২০১৭ সালে প্রাতঃভ্রমণ করতে গিয়ে পল্লব দত্ত দেখেন, মেচেদা-দীঘা বাইপাসে কিছু আলো লাগানো হচ্ছে। কাঁথি থানায় অভিযোগ দায়ের হয়। সঙ্গে সঙ্গে সেটা এফআইআর হিসাবে গণ্য করে পুলিস। আমার মক্কেলের পরিবার রাজনৈতিক প্রেক্ষাপটের এবং আমার মক্কেলের ভাই কাঁথি পুরসভার চেয়ারপার্সন ছিলেন। সেই মামলাতেই সাক্ষী হিসাবে আমার মক্কেলকে ১৬০-এর নোটিস দেওয়া হয়েছে। তাঁর আয়করের হিসেব চাইছে গত ১০ বছরের। এটা ৩ দিনে কীভাবে দিতে সক্ষম হব? অন্তত ১৫ দিন সময় লাগবে। আর কী কারণে আয়করের হিসেবের প্রয়োজন? আমার মক্কেলের ভাইদের নামে একাধিক মামলা দেওয়া হয়েছে। তাঁর ভাই বিরোধী দলনেতা। তাঁর বিরুদ্ধ ৪৩টি মামলা।

রাজ্যের আইনজীবী তপন মুখোপাধ্যায় জানান, এফআইআর হয়েছে, তার তদন্ত চলছে। এটা দুর্নীতির অভিযোগের মামলা। সাক্ষীকে ডাকা হয়ছে তদন্তের স্বার্থে। এরপরেই বিচারপতির চরম ভর্ৎসনার মুখে পড়ে পুলিস। তাঁর মন্তব্য, মেরুদণ্ডহীন পুলিস আদালতকে জানাতে ব্যর্থ, কেন তারা আইটি ফাইল চাইল, আর কী কারণে এফআইআর রুজু হল। তাই পুলিসকে কড়া নির্দেশ, এই কাজ যেন দ্বিতীয়বার না হয়। এসডিপিও-কে ৫ লক্ষ টাকা জরিমানারও নির্দেশ দেয় হাইকোর্ট। বিচারপতি জানান, একজন মানুষকে হেনস্থা করার জন্য পুলিস ১৬০-এর নোটিস পাঠিয়েছে। এটা একজন সাক্ষীকে হয়রানি ছাড়া আর কিছুই না। সাক্ষী হিসেবে ডেকে তার আইটি ফাইল চাওয়া কোন আইনে আছে? আপনি হুইল চেয়ারে ঘুরতে পারেন, হেলিকপ্টারে চড়তে পারেন। তাই বলে আইন অনুযায়ী সাক্ষীর আইটি ফাইল চাইতে পারেন না। তাকে হয়রান করতে পারেন না। 


Follow us on :