২৬ এপ্রিল, ২০২৪

Mal: হড়পা বান-কাণ্ডে ২৪ ঘণ্টায় বাড়েনি মৃতের সংখ্যা, শোকবিহ্বল জলপাইগুড়িতে বাতিল পুজো কার্নিভাল
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-07 11:28:47   Share:   

দশমীর রাতে বিসর্জনের (Immersion Incident) সময় মাল নদীর হড়পা বানে (Flash Flood) মৃত্যুর ঘটনায় জলপাইগুড়িতে বাতিল পুজো কার্নিভাল (Puja Carnival)। অংশ নেওয়া পুজো কমিটিগুলোকে জানিয়ে দিলেন জেলাশাসক মৌমিতা গোদারা বসু। প্রায় ১৬টি পুজো কমিটি জলপাইগুড়ি (Jalpaiguri) পুর এলাকায় শুক্রবারের বর্ণাঢ্য কার্নিভালে অংশগ্রহণের জন্য নাম নথিভুক্ত করেছিল। শহরের কিং সাহেবের ঘাট এবং সংলগ্ন এলাকায় মঞ্চ বাঁধা এবং সাজিয়ে তোলার কাজ চলছিল। বৃহস্পতিবার বিকেল পাচটায় কার্নিভাল আয়োজন নিয়ে একটি বৈঠকও ডাকা হয়েছিল। কিন্তু বুধবার রাতের মর্মান্তিক  দুর্ঘটনার পর থেকেই সমাজের বিভিন্নস্তর থেকে কার্নিভাল বাতিলের দাবি ওঠে। অনেকে জেলাশাসককে ই-মেইল করে অনুষ্ঠান বাতিলের অনুরোধ করেন। এই আবেদন-নিবেদন খতিয়ে দেখে অংশগ্রহণকারী পুজো কমিটিগুলির সঙ্গে যোগাযোগ করে জেলার তথ্য ও সংস্কৃতি দফতর এবং কোতোয়ালি থানা। চূড়ান্ত প্রস্তুতি হয়ে যাওয়া স্বত্ত্বেও এই শোকের আবহে কার্নিভাল না করার বিষয়েই সম্মতি দেয় পূজো কমিটিগুলিও।

এরপরই জেলাশাসক মৌমিতা গোদারা একটি মেসেজ বার্তায় কার্নিভাল বাতিলের সিদ্ধান্ত জানান। একাধিক মহল থেকে আবাদেন জানানো হয়েছে, কার্নিভালের জন্য বরাদ্দ অর্থে যদি দুর্ঘটনাগ্রস্ত পরিবারগুলির পাশে দাঁড়ানো যায়। একাধিক পুজো কমিটিও জানিয়েছে, তারা কার্নিভালের জন্য বরাদ্দ অর্থ নিয়ে ওই পরিবারগুলির পাশে দাঁড়াবেন।

এদিকে, হড়পা বান-কাণ্ডের পর ২৪ ঘণ্টা পার। এখনও নতুন কোনও দেহ উদ্ধার হয়নি। জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী নতুন কোন দেহ উদ্ধার করেনি। এখনও পর্যন্ত এই দুর্ঘটনায় মৃত ৮। এমনকি অসমর্থিত একটি সূত্র দাবি করেছিল, অন্তত ৪০ জন নিখোঁজ। সেই দাবি ভিত্তিহীন বলেই মনে করছে জেলা প্রশাসন। কারণ স্থানীয় থানায় এখনও পর্যন্ত নতুন কোনও নিখোঁজ ডায়রি হয়নি। স্বাভাবিকভাবেই মনে করা হচ্ছে, হড়পা বানে যারা তলিয়ে গিয়েছিলেন, তাঁদের সকলকে উদ্ধার করা সম্ভব হয়েছে।


এই দুর্ঘটনায় হাসপাতালে চিকিৎসাধীন ১৩। এলাকার পরিবেশ এখনও থমথমে। শুক্রবার নয় সদস্যের বিজেপির প্রতিনিধি দল ঘটনাস্থল অর্থাৎ মাল নদীর বিসর্জন ঘাট পরিদর্শনে আসছে। কথা বলবেন আহত এবং মৃতদের পরিবারের সঙ্গেও। প্রাথমিকভাবে জানা গিয়েছে, সকাল সাড়ে ১০-১১টা নাগাদ তাঁরা এসে পৌঁছন। এই দলে রয়েছেন বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ, মনোজ টিগগা-সহ অন্যরা।


Follow us on :