১৩ মে, ২০২৪

Birbhum: অনুব্রতহীন বীরভূমে অমিত শাহের সভা, চৈত্রের গরমে তপ্ত রবি-ভূম
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-14 12:24:52   Share:   

মণি ভট্টাচার্য: এমনিতেই বৈশাখের প্রাক্কালে তীব্র তাপপ্রবাহে জ্বলছে বাংলা (West Bengal), আজ অর্থাৎ শুক্রবার চড়তে পারে রাজনীতিরও (Politics) পারদ। কথামতই বঙ্গে পা রাখছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমিত শাহ যখন বাংলার মাটিতে পা রাখবেন তখন রীতিমত তপ্ত থাকবে বাংলা। সূর্য থাকবে মাথার উপর। এই অবস্থায় দুপুরে বীরভূমের সার্কিট হাউসে খাওয়া-দাওয়া ও বিশ্রামের পর বীরভূমে সভা করবেন তিনি।

সামনেই পঞ্চায়েত ভোট, বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে শাহি সফর ঘিরে সরগরম রাজ্য রাজনীতি। রাজ্যের ২ দিনের সফরে বীরভূমকে কেন শাহী সভাস্থল হিসেবে বেছে নেওয়া হলো! তার রাজনৈতিক তাৎপর্য ভীষণ গুরুত্বপূর্ণ। গত পঞ্চায়েত ভোট বিরোধী শুন্য ছিল বীরভূম! বীরভূমের দোর্দন্ডপ্রতাপ তৃণমূল নেতা কেষ্ট মণ্ডল এখন গরু পাচার-কাণ্ডে তিহার জেলে। এসময়ে বীরভূমের গোষ্ঠীকোন্দল, হিংসা আটকাতে হিমশিম খাচ্ছেন তৃণমূল সুপ্রিমো। বীরভূমকে সামলাতে আলাদা করে দায়িত্ব দেওয়া হয়েছে, ফিরহাদ হাকিম, মলয় ঘটক ও নরেন্দ্রনাথ চক্রবর্তীকে। বীরভূম নিয়ে টালমাটাল পরিস্থিতিতে রাজ্যে অমিত শাহের উপস্থিতি যে তৃণমূলের কাছে ভীষণ চাপের সেটাও স্পষ্ট।

বীরভূম শিল্পে পিছিয়ে, পিছিয়ে প্রকৃত উন্নয়নেও, ভুরিভুরি অভিযোগ থাকা সত্ত্বেও পঞ্চায়েত ভোটে ওই জেলার ভোটের সমসাময়িক চিত্র, গোটা রাজ্যের ভোটে প্রভাব পড়েছে বরাবর। যেমন, 'রাস্তায় উন্নয়ন দাঁড়িয়ে থাকবে।' কেষ্টর এই প্রবাদের প্রভাবে ২০১৮-তে পঞ্চায়েত ভোট কতটা রক্তক্ষয়ী হয়েছিল সেটা সবারই জানা। এই পরিস্থিতে পঞ্চায়েত ভোট নিয়ে কিছুটা অস্বস্তি তৃণমূলের রয়েছেই। একের পর এক ইস্যু যেমন বগটুই, নিয়োগ দুর্নীতি, কয়লা, গরু পাচার-কাণ্ড, বাংলার হিংসা, সব নিয়ে কিছুটা ব্যাকফুটে থাকা তৃণমূল শাসিত বাংলায়, পঞ্চায়েতের আগে অমিত শাহ যে অপ্রতিরোধ্য এবং আক্রমণাত্মক হবেন সেটা পরিষ্কার।

পঞ্চায়েতে ভোটে ভাঙন ধরলে, লোকসভা সামলানো যে মুশকিল সেটা গোটা রাজনৈতিক মহল জানে। একদিকে যখন মমতার ঘনিষ্ঠ মন্ত্রী পার্থ নিয়োগ দুর্নীতি কাণ্ডে গ্রেফতার হয়েছেন, অন্যদিকে তখন গরু পাচার-কাণ্ডে তিহার জেলে কাটাচ্ছেন, মমতার গ্রাম বাংলার অন্যতম সৈনিক অনুব্রত মণ্ডল। পাশাপাশি রামনবমীতে হওয়া অশান্তিকে কেন্দ্র করে জল গড়িয়েছে অনেক দূর। পঞ্চায়েত ভোটার দামামা বেজে গিয়েছে, বাংলাকে পাখির চোখে দেখলে, বিরোধীদের এর থেকে ভালো রাজনৈতিক প্রেক্ষাপট আর নেই। পাশাপাশি বছর গড়ালে লোকসভা ভোট, সমস্ত পরিস্থিতি নজরে রেখে শাহী সফর কেন্দ্র করে রাজনৈতিক উত্তেজনার পারদ চরমে।

এমনিতেই বাংলা তপ্ত হয়ে রয়েছে, এর উপরে চড়তে পারে রাজনৈতিক পারদ। সরকার থেকে সতর্কতা স্বরূপ বলা হয়েছে, বিনা প্রয়োজনে বাইরে বেরোবেন না এবং প্রয়োজনীয় ঠান্ডা পান করুন। এই পরিস্থিতিতে নবান্নের ১৪ তলা থেকে তৃণমূল সুপ্রিমো কি ঠান্ডা জল খেয়ে এই রাজনৈতিক উত্তাপ সামলাতে পারবেন কিনা সেটাই দেখার।


Follow us on :