২১ মে, ২০২৪

Weather: দক্ষিণবঙ্গে ১৫ জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস, বইবে লু, আর কী জানাল আবহাওয়া দফতর...
CN Webdesk      শেষ আপডেট: 2024-04-16 12:47:53   Share:   

বৈশাখের শুরুতেই চাঁদিফাটা গরমে নাজেহাল বঙ্গবাসী। সকাল হতেই বাড়ছে রোদের দাপট। সপ্তাহজুড়ে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি চলবে। দক্ষিণবঙ্গের ১৫ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস-এর কাছাকাছি থাকবে।  

আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মালদহ, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় থাকবে তাপপ্রবাহের সতর্কবার্তা। এই জেলাগুলির কিছু অংশে তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে লু বইতে পারে। সেই কারণে সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত রোদে না থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

একদিকে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ অন্য়দিকে বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। আগামী দু থেকে তিন ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার, এবং জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পংয়ে। সেই সঙ্গে এই পাঁচটি জেলায় হাওয়ার গতিবেগ থাকবে প্রতি ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ থাকবে।

আগামী বুধ এবং বৃহস্পতিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওই দু'দিন দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও থাকবে অস্বস্তি। ১৯ এপ্রিল শুক্রবার পর্যন্ত এই অস্বস্তি থাকতে পারে। আগামী চার-পাঁচ দিন দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে। 


Follow us on :