২৬ এপ্রিল, ২০২৪

Hospital: রেফার রোগ এড়াতে জেলা হাসপাতালগুলোকে বাধ্যবাধকতায় বাঁধলো স্বাস্থ্য দফতর
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-31 19:51:20   Share:   

দিন কয়েক আগে রেফার (Patient Refer) নিয়ে উষ্মা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এবার জেলা হাসপাতাল থেকে রেফার আটকাতে নির্দেশিকা স্বাস্থ্য দফতরের (Health Department)। বিজ্ঞপ্তিতে উল্লেখ, ৩৭০টি বাধ্যতামূলক পরিষেবার তালিকা দেওয়া হয়েছে। এই ধরনের চিকিৎসা পরিষেবায় জেলা হাসপাতাল থেকে কোনওভাবেই রেফার নয়। জানা গিয়েছে, বাধ্যতামূলক তালিকায় থাকা পরিষেবাগুলো থেকে বঞ্চিত করা যাবে না রোগীর পরিবারকে। রেফার করা যাবে না কলকাতার মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে।

বলা, জেলা হাসপাতালে যে পরিষেবা নেই, সেক্ষেত্রেই শুধুমাত্র রেফার। এছাড়া ওই বিজ্ঞপ্তি তো জানানো হয়েছে কোন কোন ক্ষেত্রে রেফার করা যাবে। এমন ৬৭টি পরিষেবার তালিকাও দেওয়া হয়েছে। যেক্ষেত্রে জেলা হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসাও হতে পারে। আবার যদি প্রয়োজন মনে করা হয় রেফার করা যেতে পারে।

রেফার রোগ এড়াতে মূলত দুটি ভাগ করা হয়েছে। ১.বাধ্যতামূলক চিকিৎসা দিতে হবে ৩৭০টি বিভাগে পরিষেবায়  ২. যদি সেই পরিষেবা জেলা হাসপাতালে থাকে, চিকিৎসা দেওয়া যেতে পারে অথবা প্রয়োজনের রেফারও করা যেতে পারে

এভাবেই জেলা হাসপাতালে কোন পরিষেবার ক্ষেত্রে রেফার, আর কোন ক্ষেত্রে নয় তা বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল রাজ্যের স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, মানুষের হয়রানি দূর করতে রেফার রোগ বন্ধ করতে এই নির্দেশিকা। রাজ্যের প্রত্যেক জেলা হাসপাতালে নির্দেশিকা দিয়ে অবিলম্বে জানিয়ে দেওয়া হয়েছে, রেফারের ক্ষেত্রে তারা কী কী করবেন। পাশাপাশি কোন কোন ক্ষেত্রে তারা রেফার করতে পারবেন।


Follow us on :