১২ মে, ২০২৪

Nabanna: ডিএ বৃদ্ধির দাবিতে ফের পেনডাউন কর্মসূচি সরকারি কর্মচারীদের, আগেভাগেই কঠোর নবান্ন
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-21 13:59:10   Share:   

ডিএ (DA) বা মহার্ঘ্য ভাতা বৃদ্ধির দাবিতে সরকারি কর্মচারীদের আন্দোলন চলছিলই। আন্দোলনের আঁচ পৌঁছে দিল্লি অবধি। আন্দোলনের বিরোধিতায় মমতা ও অভিষেক দুজনকেই সরকারি কর্মচারীদের সংগঠনের উদ্দেশ্যে মন্তব্য করতে শোনা যায়। যদিও এই ডিএ আন্দোলনের আঁচ পৌছেছিল অভিষেকের পাড়ায়। এবার আবার চলতি মাসে ২২ তারিখ একদফা পেনডাউনের ডাক দেয় সংগ্রামী যৌথ মঞ্চ সহ ডিএ আন্দোলনকারীরা। অবশ্য এই পেনডাউন (Pendown) কর্মসূচী নিয়ে আরও কঠোর নবান্ন(Nabanna)।

এই পেনডাউন কর্মসূচীতে 'রাশ টানতে' নতুন নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। নবান্নের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে অফিসের কাজের সময় কোনও কর্মসূচি করা যাবে না। এমনকি, টিফিনের আধঘণ্টা সময়েও কোনও মিটিং মিছিলে যোগ দেওয়া যাবে না।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নির্ধারিত সময়ের আগে অফিস থেকে বেরোনো যাবে না। ছুটি নিতে হলে উপযুক্ত কারণ দেখাতে হব। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। মধ্যাহ্নভোজের বিরতিতেও অন্য কোনও কর্মসূচি পালন করা চলবে না। তা না হলে, অফিসে ওই দিন গরহাজির ধরা হবে সরকারি কর্মীদের।

উল্লেখ্য, আগামী ২২ মে একদফা পেনডাউন কর্মসূচির ডাক দেওয়া হয়েছে বেশ কয়েকটি সরকারি কর্মচারী সংগঠনের তরফে। সেই পেনডাউন নিয়ে এবারও কড়া অবস্থান নিয়েছে নবান্ন। ওই দিনে রাজ্যের সব সরকারি কর্মচারীদের নিজ নিজ অফিসে কাজে যোগ দিতে বলা হয়েছে। ছুটি নেওয়া যাবে না। ওই দিনে কোনও সরকারি কর্মচারী ছুটি (ক্যাজুয়াল লিভ বা অন্য যে কোনও রকমের ছুটি) কিংবা হাফ ডে নিতে পারবেন না। হাসপাতালে ভর্তি, নিকটাত্মীয়ের মৃত্যু বা আগে থেকে নেওয়া অন্যান্য বিশেষ কারণের ছুটিগুলি ওই আওতায় পড়বে না।


Follow us on :