২৭ এপ্রিল, ২০২৪

Ganga: সামশেরগঞ্জে গঙ্গা গিলছে গ্রাম, লোটা-কম্বল নিয়ে নিরাপদ আশ্রয়ে বাসিন্দারা
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-06 16:33:32   Share:   

ফের ভয়াবহ গঙ্গা (ganga) ভাঙন। উত্তরবঙ্গ এবং পশ্চিমবঙ্গ সংলগ্ন ঝাড়খণ্ড ও বিহারে অত্যাধিক বৃষ্টিপাতের (rain) ফলে গঙ্গায় জল বাড়তে থাকে। আর এরফলেই নদী ভাঙনের মুখে পড়ল মুর্শিদাবাদের (Murshidabad) সামশেরগঞ্জ থানার বিস্তীর্ণ এলাকা। মঙ্গলবার সামশেরগঞ্জের প্রতাপগঞ্জ এলাকায় ভয়াবহ গঙ্গা ভাঙন শুরু হয়। ভাঙনে গঙ্গা গর্ভে তলিয়ে গিয়েছে বেশ কিছু বাড়িঘর। তলিয়ে গিয়েছে বেশ কয়েক বিঘা জমিও। আশঙ্কায় বাড়িঘর ছেড়ে অন্যত্র পালাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। নতুন করে গঙ্গা ভাঙন নিয়ে এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে।

স্থানীয় সূত্রে খবর, আপাতত যার যা সামগ্রী আছে তা নিয়ে কোনওরকমে পালানোর চেষ্টা করছেন স্থানীয়রা। অবিলম্বে গঙ্গা ভাঙন প্রতিরোধে স্থায়ী সমাধানের দাবিতে সরব হয়েছেন সাধারণ মানুষ।

স্থানীয় বাসিন্দারা জানান, "গত কয়েকদিন ধরেই আমাদের এলাকায় গঙ্গা নদীতে জলস্তর বৃদ্ধি পাচ্ছে। তার মধ্যে আজ ভোর রাত থেকে আমরা দেখতে পেলাম কাঁকুড়িয়া থেকে ধুলিয়ান যাওয়ার রাস্তারও বিভিন্ন অংশে ভাঙন শুরু হয়েছে। এর মধ্যে মরুর ইট ভাটার কাছে প্রতাপগঞ্জে ইতিমধ্যেই চারটি বাড়ি জলে ডুবে গিয়েছে। আরও ১০-১২ টি বাড়ি যে কোনও সময় জলে তলিয়ে যেতে পারে।"  এই ভাঙনে ক্ষতিগ্রস্ত বহ পরিবার আপাতত প্রতাপগঞ্জ প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন।

অন্যদিকে একই অবস্থা জলপাইগুড়িতেও। জলপাইগুড়ির কালীঝোড়ায় ধস এবং পাহাড়ে প্রবল বৃষ্টির ফলে তিস্তা ব্যারেজের জলস্তর অনেকটাই বেড়েছে। আজ রাত ১২ টার পর থেকে জল ছাড়বে বলেই জানা গিয়েছে। এর ফলে তিস্তা নদীর জল বাড়বে এবং সংলগ্ন জনবসতি জল ঢুকে এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হবার প্রবল সম্ভাবনা রয়েছে।


Follow us on :