১৪ মে, ২০২৪

Water: পানীয় জলের সংকট যেন বেড়েই চলেছে, গ্রীষ্মের শুরুতে হাঁসফাঁস অবস্থা
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-22 16:08:30   Share:   

প্রখর গরমে পানীয় জলের সংকটে (Water Problem) জর্জরিত বাঁকুড়া (Bankura) জেলার একাধিক এলাকা। বেশ কয়েক দিন ধরেই পানীয় জলের সমস্যায় বিভিন্ন জায়গায় পথ অবরোধ বা বিক্ষোভ দেখিয়ে মানুষজন সরব হচ্ছে। বাঁকুড়া দু'নম্বর ব্লকের বাকীসেতরা গ্রাম দীর্ঘদিন ধরে পানীয় জলের সমস্যায় রয়েছে। এলাকায় পানীয় জলের কল থাকলেও নিত্যদিন জলের দেখা মেলে না। ফলে সমস্যা সমাধানে এলাকায় নলকূপ থাকলেও তা গ্রামে পর্যাপ্ত পরিমানে নেই। তাই বাধ্য হয়েই বিক্ষোভ দেখাতে শুরু করল গ্রামেরই মানুষজন, কারণ এই তীব্র তাপ থেকে বাঁচতে মানুষের বাঁচার জন্য যে জল প্রয়োজন, সেই জল টুকুও পর্যন্ত পাওয়া যাচ্ছে না। 

স্থানীয়দের অভিযোগ, সরকার থেকে বাড়ি বাড়ি কল দেওয়া হলেও সেই কল থেকে জল পড়ে না। এই তীব্র গরমে জলের সংকটে ভুগছে বাঁকুড়ার এলাকাবাসীরা। প্রায় এক মাস ধরে খারাপ হয়ে রয়েছে পানীয় জলের কল। যার কারণে গ্রাম থেকে অনেকটা দূরে গিয়ে জল আনতে যেতে হয়। প্রশাসন শুধুই প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছে।

পাশাপাশি, ইংরেজবাজার পৌরসভা তিন নম্বর ওয়ার্ডের বিস্তীর্ণ এলাকায় পরিশ্রুত জলের সমস্যা। বিশেষ করে তীব্র গরমে দক্ষিণ কৃষ্ণপল্লী এলাকায় চলছে তীব্র জল সংকট। চরম নাজেহাল সাধারণ মানুষ। শুরু হয়েছে রাজনৈতিক তরজা। মালদার ইংলিশ বাজার পৌরসভা তিন নম্বর ওয়ার্ডের দক্ষিণ কৃষ্ণ পল্লী এলাকা। দীর্ঘদিন ধরে এলাকায় জল সমস্যা রয়েছে। তীব্র গরমে তা ভয়াবহ আকার ধারণ করেছে। সমস্যার কথা স্বীকার করে নিয়েছেন এলাকার কাউন্সিলর মনীষা সাহা। দ্রুত সমস্যার সমাধানের আশ্বাস দিয়েছেন ইংরেজবাজার পৌরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী।



Follow us on :