১৭ মে, ২০২৪

Dhupguri: ধূপগুড়ি বিধানসভায় উপনির্বাচন, কেমন আছে পরিস্থিতি?
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-05 11:30:33   Share:   

প্রসূন গুপ্ত: ভোট আপাতত শান্তিতেই বলা যেতে পারে। উপনির্বাচন নিয়ে বছর কয়েক আগেও খুব একটা হৈচৈ থাকতো না। ২০২১ এর নির্বাচনে তৃণমূল তৃতীয় বারের মত ক্ষমতায় এসেছে ঠিকই কিন্তু বিধানসভার পটভূমি সম্পূর্ন বদলে গিয়েছে। স্বাধীনতা উত্তর যুগে কোনও কংগ্রেস বা বাম প্রতিনিধি নেই। সেই ১৯৫২ এর হিন্দু মহাসভার উত্তরসূরী বিজেপি আজ বিরোধী আসনে।

এবারের ধূপগুড়ি বিধানসভা, বিজেপি বিধায়কের মৃত্যুতে শূন্য কাজেই ভোট। ভোটে অংশ নিয়েছে তৃণমূল, বিজেপি, বাম সহ নানান নির্দল। তবে এবারের ভোট কিন্তু ভয়ঙ্কর প্রেস্টিজের। বিজেপির আসন ধরে রাখার তাগিদ যেমন রয়েছে তেমন তাগিদ বামেদের যে যুগের পর যুগ এই কেন্দ্র এক প্রকার লালদূর্গ ছিল। পাশাপাশি ক্ষমতাসীন তৃণমূলের তাগিদ ডুয়ার্স অঞ্চলে জমি খুঁজে নেওয়া।

এরকম অতি সাধারণ এক উপনির্বাচনে তিন দলের সর্বোচ্চ নেতৃত্ব মাটি কামড়ে পরে প্রচার চালিয়েছে। যদিও বিজেপি বিরোধী ২৮টি দল এক ছাতার তলায় এসে " ইন্ডিয়া" নামে একটি জোট তৈরি করেছে কিন্তু তবুও এই ভোটে ওসব দোস্তি পাত্তা দিচ্ছে না কেউই। পাখির চোখের মত জয় তাদের টার্গেট।

মঙ্গলবার সকাল থেকে ভোটের লাইন দেখা যাচ্ছে। সামান্য কথা কাটাকাটি ছাড়া ভোট শান্তিপূর্ণ আপাতত। ডুয়ার্স অঞ্চলে গন্ডগোলের ইতিহাস প্রায় নেই বললেই চলে। বরং ঝামেলা পাকলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি। আজকের ভোটে পুরুষদের থেকে মহিলাদের ভীর বেশি। এটি নিয়ে চিন্তিত বিরোধীরা। তবে এখনও এত ভাবনার জায়গা নেই। আগামী ৮ সেপ্টেম্বর ফলাফল।


Follow us on :