১৪ মে, ২০২৪

Court: ১২ বার ইডি হাজিরা এড়ালেও, জাস্টিস গাঙ্গুলির তলবে মুহূর্তে হাইকোর্টে হাজির মলয় ঘটক
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-28 12:44:00   Share:   

বুধবার বিস্ময়কর এক ইতিহাসে সাক্ষী থাকল কলকাতা হাইকোর্ট। জাস্টিস গাঙ্গুলির তলবে ১ ঘন্টার মধ্যে কলকাতা হাইকোর্টে হাজির হয়েছিলেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। এভাবে কোনো মন্ত্রীকে তলব বোধহয় আদালত বহু দিন দেখেনি। কিন্তু স্বভাবতই হাইকোর্টে বিস্ফোরক হতে দেখা গেছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। তবে কেন তিনি আইনমন্ত্রীকে ডেকে পাঠালেন! কেনই বা বিস্ফোরক নির্দেশ দিলেন জাস্টিস গাঙ্গুলি।

আগে কি ঘটেছে? 

নিয়োগ দুর্নীতি কাণ্ডে মামলাকারী বাবলু পালের করা ওএমআর শিট কেলেঙ্কারির মামলায় এর আগে সিবিআই তদন্তের কড়া সমালোচনা করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গত ১৯ সেপ্টেম্বর সিবিআই-এর সিটের প্রধানকে আদালতে তলব করেছিলেন তিনি। সেইমত বুধবার হাজিরা দেন সিবিআইয়ের সিটের প্রধান অশ্বিন শেনভি।  তাঁর জবাবে এদিন বিচারপতি সন্তুষ্ট হলেও সিবিআই ও ইডি অফিসারদের বিরুদ্ধে রাজ্যের করা মিথ্যা মামলার অভিযোগ শুনে ক্ষুব্ধ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বুধবার কি ঘটেছে? 

বুধবার হাইকোর্টে ওএমআর শিট কেলেঙ্কারির একটি মামলায় প্রথমে সিবিআইয়ের সিটের প্রধানকে ডেকে পাঠিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। অশ্বিন শেনভিকে এদিন বিচারপতি জিজ্ঞাসা করেন, আপনারা কি তদন্ত করতে গিয়ে কোনও অসুবিধার সম্মুখীন হচ্ছেন? সিবিআই ডিরেক্টর অশ্বিন শেনভি জানান, কুন্তল ঘোষের ক্ষেত্রে সিবিআই ও ইডি-র কয়েকজন অফিসারের নামে অভিযোগ হচ্ছে, মামলা হচ্ছে। আমরা হাইকোর্ট থেকে রক্ষাকবচ পেলেও মামলার ভয়টা থাকছে। সিবিআইয়ের সিটের প্রধান উপস্থিত হয়ে তাদের ওপর চাপের কথা উল্লেখ করলে নিম্ন আদালতের এক বিচারকের বদলির বিষয়ে জানতে চেয়ে লিগ্যাল সার্ভিসের প্রিন্সিপাল সেক্রেটারিকে ডেকে পাঠান তিনি।  লিগ্যাল সার্ভিসের প্রিন্সিপাল সেক্রেটারি সিদ্ধার্থ কাঞ্জিলাল এসে উপস্থিত হলে বিচারপতি প্রশ্ন করেন, অ্যাক্টিং সিবিআই কোর্ট জজ অর্পণ চট্টোপাধ্যায়ের জায়গায় স্থায়ী বিচারক কেন দেওয়া হয়নি? সেক্রেটারি জানান, ২৫ অগাস্ট থেকে ওই ফাইল আইন মন্ত্রীর কাছে আছে। এরপরেই বিকেল ৫ টার মধ্যে আইন মন্ত্রীকে হাইকোর্টে তলব করেন তিনি।

তবে সিবিআই সিটের প্রধান তাদের ওপর চাপের প্রসঙ্গ টেনে আনায় বেশ কিছু সন্দেহ প্রকাশ করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তার দাবি, কলকাতা পুলিসকে এই মামলায় যুক্ত করা হয়নি। সুতরাং, কোনোভাবেই এই মামলার তদন্তের ব্যাপারে তথ্য পেতে পারে না রাজ্য পুলিস। আমি কিছু সূত্র মারফত খবর পেয়েছি, আলিপুরের কোনও সিবিআই বিশেষ আদালতের বিচারক পুলিসের সঙ্গে মিলে বেশ কিছু নির্দেশ দিচ্ছেন। আমি তাঁকে সতর্ক করছি, এই কাজ যেন তিনি না করেন। অর্পণ চট্টোপাধ্যায়ের বদলির নির্দেশ হয়ে যাওয়ার পরেও কী করে তিনি মামলা শোনেন? ৪ অক্টোবরের মধ্যে ওঁর বদলির ব্যবস্থা করতে হবে। পাশাপাশি, অর্পণ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দেন তিনি।

ওদিকে সিদ্ধার্থ কাঞ্জিলাল মন্ত্রীর কথা বললে সরাসরি আইনমন্ত্রী মলয় ঘটককেই তলব করেন জাস্টিস গাঙ্গুলি।  দুর্নীতির জট খুলতে শুধু শাসকদল বা শিক্ষাবিভাগের দিকে নয়, বিচারবিভাগের মধ্যেও যদি কারোর দিকে আঙুল ওঠে, তাহলেও যে তিনি কড়া পদক্ষেপ করবেন, তা ফের বুঝিয়ে দিলেন তিনি। এরপর ইডির ১২ বার তলবেও হাজিরা না দিলেও এবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের তলবে হাজিরা দিলেন আইনমন্ত্রী মলয় ঘটক।

আইনমন্ত্রী মলয় ঘটক ও জাস্টিস গাঙ্গুলির মধ্যে কথোপকথন:

বিকেল ৪ টে ৫০ মিনিট বিচারপতির তলবে হাইকোর্টে এসে হাজির হন আইনমন্ত্রী মলয় ঘটক। বিচারপতি বলেন, আমায় ভুল বুঝবেন না, আমার আপনার এর আগে বহুবার হাইকোর্টের অলিন্দে দেখা হয়েছে। ৪ অক্টোবরের মধ্যে অর্পণ চট্টোপাধ্যায়কে রিলিজ করুন। আইনমন্ত্রী মলয় ঘটক বলেন,  আমি বহুদিন অসুস্থ ছিলাম হাসপাতালে। আমি চেষ্টা করছি যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা করছি। বিচারপতি বলেন, অন্তত ৬ অক্টোবরের মধ্যে চেষ্টা করুন। বিচারপতির মন্তব্যে প্রাথমিক সম্মতি দিয়ে হাইকোর্ট থেকে বেরিয়ে যান আইনমন্ত্রী মলয় ঘটক।


Follow us on :