০৯ মে, ২০২৪

Dengue: ডেঙ্গির থাবা উত্তরবঙ্গেও, জলপাইগুড়ি-শিলিগুড়ি মিলিয়ে মৃত ২
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-13 17:55:41   Share:   

ক্রমশই চোখ রাঙাচ্ছে ডেঙ্গি (dengue)। দুই বঙ্গেই এই ডেঙ্গিতে বেশ কয়েকজন আক্রান্ত। এরই মধ্যে ডেঙ্গিতে আক্রান্ত এক মহিলার মৃত্যু (death)। মৃত মহিলার নাম রীনা রায় বর্মন (২৫)। বাড়ি জলপাইগুড়ির (Jalpaiguri) বাহাদুর গ্রাম পঞ্চায়েত এলাকায়। জানা গিয়েছে, মাত্র পাঁচ মাস আগেই তাঁর বিয়ে হয়। দিনকয়েক আগে গৃহবধূ রাজগঞ্জে বাপের বাড়ি যান। সেখানেই তিনি অসুস্থ হয়ে পড়েন। প্রথমে তাঁকে প্রাইভেট চেম্বারে চিকিৎসক দেখানো হয়। চিকিৎসকের পরামর্শে ডেঙ্গি-সহ বেশি কিছু পরীক্ষা করা হয় রীনা দেবীর। ডেঙ্গি রিপোর্ট পজিটিভ আসে। এরপরই গত বৃহস্পতিবার তাঁকে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে (hospital) ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় শনিবার তাঁকে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিটে ভর্তি করা হয়। রবিবার রাত ২টো নাগাদ তাঁর মৃত্যু (death) হয়।

যদিও হাসপাতাল কতৃপক্ষ এই বিষয়ে কোনও বক্তব্য দিতে চায়নি। তবে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই মহিলার অন্যান্য অসুখ অর্থাৎ কোমর্বিডিটি ছিল। পাশাপাশি, ডেঙ্গি পরীক্ষার রিপোর্টও পজিটিভ ছিল। প্রসঙ্গত, গত একমাসের মধ্যে এই নিয়ে ডেঙ্গিতে দুজনের মৃত্যু হল জলপাইগুড়ি জেলায়। গত ২৭ শে আগস্ট নাগরাকাটা ব্লকের লুকসান চা বাগানে চার বছরের এক শিশুকন্যার মৃত্যু হয়েছিল।

অন্যদিকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ থেকে এদিন চারজনের বিশেষজ্ঞ দলটি জলপাইগুড়ি আসেন। দলে রয়েছেন ডাঃ দীপাঞ্জন বন্দ্যোপাধ্যায়, ডাঃ সন্দীপ সাহা,ডাঃ মধুমিতা নন্দী, ডাঃ শর্মিষ্ঠা ভট্টাচার্য। তাঁরা প্রথমে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে গিয়ে ডেঙ্গি পরিস্থিতি এবং হাসপাতালের চিকিৎসা সম্পর্কে খোঁজখবর নেন। এরপর জলপাইগুড়ির ডিআরএস ভবনে ডেঙ্গি নিয়ে একটি বৈঠকে যোগ দেন।

সেই বৈঠকে জনস্বাস্থ্য দফতরের উত্তরবঙ্গে ওএসডি সুশান্ত রায়, জলপাইগুড়ি জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক অসীম হালদারের পাশাপাশি, জেলার বিভিন্ন ব্লকের স্বাস্থ্য আধিকারিকরা উপস্থিত ছিলেন। বৈঠকে জেলার ডেঙ্গি পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকের পর ওএসডি সুশান্ত রায়, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক অসীম হালদার এবং বিশেষজ্ঞ দলের সদস্য দীপাঞ্জন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই সময় প্রতিবছরই ডেঙ্গির প্রাদুর্ভাব হয়। তবে জেলার ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে বলেই দাবি তাঁদের।

একই সঙ্গে এবার শিলিগুড়িতেও ডেঙ্গির বলি এক। চলতি বছরে এই প্রথম ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হল শিলিগুড়িতে। শিলিগুড়ি পুরনিগমের স্বাস্থ্য বিভাগ সূত্রের খবর, মৃত ব্যক্তির নাম সঞ্জিত রায় (৪৮)। ডেঙ্গি আক্রান্ত হয়ে সঞ্জিত রায়ের মৃত্যুর ঘটনায় কিছুটা হলেও আতঙ্ক ঊর্ধ্বমুখী হয়েছে শহরজুড়ে।


Follow us on :