১৩ মে, ২০২৪

Weather: সপ্তাহ ঘুরলেই ঘূর্ণিঝড় সিতরাং দাপট, কতটা প্রভাবিত হবে কালীপুজো-দীপাবলি
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-21 11:42:41   Share:   

ইতিমধ্যেই আবহাওয়া অফিস (Meteorological Office) সূত্রে জানানো হয়েছে, কালীপুজোয় (kali puja) উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় (Cyclone) "সিতরাং"। মূলত, বাংলাদেশ (Bangladesh) এবং পশ্চিমবঙ্গের (West Bengal) উপকূলের দিকেই এগোচ্ছে এই ঘূর্ণিঝড়। এরইমধ্যে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে সুন্দরবন উপকূলে। এছাড়াও, নামখানা, সাগরদ্বীপে তাণ্ডব চালাতে পারে ঘূর্ণিঝড় "সিতরাং", এমনটাও জানানো হয়েছে। এর জন্যই মাইকে করে সুন্দরবনের উপকূলবর্তী এলাকায় সতর্কবার্তা প্রচার করা হচ্ছে। মৎস্যজীবীদেরও জানানো হয়েছে। কালীপুজোর আগে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

হাওয়া দফতর সূত্রে খবর, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ২৪ অক্টোবর সোমবার এবং ২৫ অক্টোবর মঙ্গলবার নাগাদ দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে এর মধ্যে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই সমস্ত জেলাগুলিতে আপাতত হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এদিকে, এই আবহাওয়ার প্রভাব উত্তরবঙ্গের উপরে পড়ার আপাতত কোনও সম্ভাবনা নেই।

অন্যদিকে, আবহাওয়াবিদরা জানিয়েছেন ২৪ অক্টোবর উত্তর বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়া বইবে। যার বেগ হতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিমি। এর পরবর্তী দিন অর্থাৎ ২৫ অক্টোবর ঘূর্ণিঝড়ের বেগ আরও বাড়বে। যা পৌঁছতে পারে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিমিতে।


Follow us on :