২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Cyber crime: সাইবার ক্রাইমের নয়া ফাঁদ, প্রতারিত দুই ওষুধের দোকানের মালিক
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-30 17:48:11   Share:   

কর্নেল পরিচয় দিয়ে প্রতারণার ফাঁদ। আর সেই প্রতারণার শিকার হলেন হুগলি শ্রীরামপুরের দুজন ওষুধের দোকানের মালিক। জানা গিয়েছে, এক হ্যাকার কর্নেল পরিচয় দিয়ে ওষুধের দোকানের মালিককে বলেন তাদের সংস্থার জন্য ওষুধ লাগবে। কথা মত সেই সংস্থায় ওষুধ পাঠিয়ে দেন ওই ওষুধের দোকানের মালিক। কিন্তু ওষুধের দাম দুই হাজার নয়শো টাকা হওয়া সত্ত্বেও কুড়ি হাজার নয়শো টাকা বিল পেমেন্টের একটা ভুয়ো স্ক্রিনশট পাঠায় হ্যাকাররা। 

এরপর ওই ওষুধের দোকানের মালিককে ফোন বাকি টাকা ফেরত দিতে বলে। তার পর ওষুধের দামটা রেখে বাকি টাকা ওই সংস্থাকে ফেরত দেন ওষুধের দোকানের মালিক। তারপর ওষুধ দোকানের মালিক ব্যাঙ্ক-এর সঙ্গে যোগাযোগ করে জানতে পারেন যে কোনও টাকাই তাঁর অ্যাকাউন্টে ঢোকেনি। অভিযোগ, বিল পেমেন্টের একটা ভুয়ো স্ক্রিনশট করে পাঠিয়েছিল প্রতারকরা। 

পাশাপাশি ওই এলাকার আরেকটা দোকানের মালিকের কুড়ি হাজার টাকা খোয়া যায়। অবশেষে ওই দুই ওষুধের দোকানের মালিক একত্র হয় শ্রীরামপুর থানায় অভিযোগ জানান। কিন্তু শ্রীরামপুর থানার সাইবার ক্রাইম দফতর থেকে তাঁদের জানানো হয় এরকম তো কতই ঘটে, এর  জন্য কী করা যেতে পারে? এখানে দশ-কুড়ি হাজার টাকার ব্যাপার, সাইবার প্রতারণার ফাঁদে পড়ে অনেকে দশ-বিশ লাখ টাকা হারিয়েছেন। এবার সাইবার প্রতারণার ফাঁদে পড়া অসহায় মানুষদের কাছে এর থেকে বড় পরিহাস কী হতে পারে?


Follow us on :