২৫ জুন, ২০২৪

weather update: মহালয়ার আগেই সংকটমুক্ত দক্ষিণবঙ্গ? কী বলছে আবহাওয়া দফতর
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-24 08:40:18   Share:   

আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন, তারপরই বাঙালির মহোত্সব দুর্গা পুজো (Durga Puja)। আকাশে শরতের মেঘ দেখা দিতে শুরু করেছে। ইতিমধ্যেই কলকাতায় বেশ কয়েকটি পুজো উদ্বোধন হয়ে গিয়েছে। এরই মধ্যে আবহাওয়া নিয়ে বড় খবর দিয়েছে হাওয়া অফিস (Meteorological Office)। জানানো হয়েছে, মহালয়া পর্যন্ত বৃষ্টির (rain) যে আশঙ্কা ছিল, সেই সংকট ধীরে ধীরে এবার কাটতে শুরু করেছে। ওড়িশার দিকে সরে যাচ্ছে নিম্নচাপ, যার জেরে রাজ্যে বর্ষার দাপট কমতে শুরু করেছে। তবে উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে জানানো হয়েছে, ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। এর মধ্যে কোনও কোনও জায়গায় অতিভারী বৃষ্টিও হতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

হাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ২৫ শে সেপ্টেম্বর রবিবার সকালের মধ্যে উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি তিন জেলা অর্থাত্ উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত কোথাও দিনের তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

অন্যদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস জানানো হয়েছে, শুক্রবারেও দিনভর দক্ষিণবঙ্গে (South Bengal) চলবে রোদ-বৃষ্টি দুই। শনিবার সকালে থেকেই রোদ ঝলমলে আকাশ কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়। আবহাওয়া দফতরের পূর্বাভাস তাই বলছে। নিম্নচাপ ক্রমশ ওড়িশা এবং ছত্তিশগড়ে দিকে সরে যাচ্ছে সেকারণে রাজ্যে দুর্যোগের সম্ভাবনা কম রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ আংশিক মেঘলা থাকবে। দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। 


Follow us on :