০৯ মে, ২০২৪

Cow Smuggling: কেষ্টপর্ব আপাতত অতীত! নতুন উদ্য়মে গরু পাচার বাংলা-ঝাড়খণ্ড সীমান্তে
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-29 18:32:42   Share:   

বাংলায় কেষ্টপর্ব আপাতত অতীত। কিন্তু তাঁর দেখানো পথ, পদ্ধতি অতীত হয়নি। আসানসোল থেকে গরু পাচার মামলা দিল্লিতে সরতেই নতুন পন্থায় রমরমা গরু পাচারে। উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড থেকে বাংলায় গরু পাচারের নতুন রুট বা সেফ করিডর হয়ে উঠছে বাংলা ঝাড়খণ্ড সীমান্তের আসানসোল জাতীয় সড়ক।

বৃহস্পতিবার রাতে অন্ধকারে পাচার করতে গিয়ে ৩৮ টি গরু বোঝাই বড় লরি ধরা পড়ে ১৯ নম্বর জাতীয় সড়কে। জামুরিয়ার স্থানীয় মানুষজন ধরে ফেলেন সেই লরি। আসানসোলের নিঘার ১৯ নম্বর জাতীয় সড়কে একটি গরু বোঝাই লরি আটক করে জামুরিয়া থানার পুলিসের হাতে তুলে দেয় আন্তঃরাজ্য সীমান্ত এলাকার বাসিন্দারা। 

সীমান্তে রাজ্য পুলিস সহ সিভিক মোতায়েন থাকার পরও, নাকা চেকিং চলার পরও কীভাবে গরু পাচার চলছে সেই সব থেকে বড় প্রশ্ন। গত জুন মাসেই আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পল নিজে ভগত সিং মোড়ে গরু বোঝাই পিকআপ ভ্যান ধরেন। পর্যাপ্ত কাগজপত্র দেখতে না পারায় পুলিসের হাতে গরুগুলি তুলে দেন।

রহস্যের এখানেই শেষ নয়। জানা গিয়েছে, রাত বাড়লেই রাস্তার আলো নিভিয়ে দেওয়া হয়। অন্ধকারেই চলে পাচার থেকে তোলা আদায়। কোনও ঘটনা প্রকাশ্যে এলেই শুরু হয় রাজনৈতিক তরজা। এক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। 

মানুষ বিপদে পড়লে বা অনৈতিক কিছু দেখলে পুলিসের কাছে যায়। সেখানে পুলিস নিজেই যদি অনৈতিক কাজে জড়িত থাকে মানুষ যাবে কোথায়? আন্তঃরাজ্য সীমান্তে পুলিসের কর্মকাণ্ডের খবর কিছুই কি জানে না পুলিসের উপরমহল? নাকি পকেট ভরলেই সব ঠাণ্ডা?


Follow us on :