১২ মে, ২০২৪

Kurmi: কুড়মিদের সঙ্গে 'খালিস্তানি' নেতাদের তুলনা, তৃণমূল বিধায়কের বক্তব্যে বিতর্ক
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-07 20:02:37   Share:   

তফসিলি উপজাতির তালিকাভুক্তির ক্ষেত্রে সিআরআই (CRI) রিপোর্টের উপর রাজ্যকে কেন্দ্রের কাছে জাস্টিফিকেশন রিপোর্ট পাঠাতে হবে। সেই দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে কুড়মি (Kurmi) জনজাতির মানুষ। মাস খানেক আগে তাঁদের লাগাতার অবরোধে স্তব্ধ হয়েছে বাস-ট্রেন চলাচল। নবান্ন তাঁদের সঙ্গে বৈঠকেও বসে। কিন্তু সেই বৈঠকে কোনও সমাধান সূত্র উঠে আসেনি।

এরফলে নতুন করে আন্দোলনের প্রস্তুতি নিতে শুরু করেছেন কুড়মি আন্দোলনের নেতারা। তারই মধ্যে কুড়মি আন্দোলনের নেতাদের সঙ্গে 'খালিস্তানি' নেতাদের তুলনা টেনে নতুন করে বিতর্ক উস্কে দিলেন পশ্চিম মেদিনীপুরের পিংলার তৃণমূল বিধায়ক (TMC) তথা দলের জেলা আহ্বায়ক অজিত মাইতি (Ajit Maiti)।

শনিবার পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূলের সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে বর্ষীয়ান নেতা অজিত মাইতি বলেন, 'আমরা কুড়মি ভাইদের বিপক্ষে নই। কিন্তু, কিছু কুড়মি নেতা খালিস্তানি আন্দোলনের সঙ্গে যুক্ত নেতাদের মতো আচরণ করছেন। কুড়মি সম্প্রদায়ের সরল মানুষদের ভুল বোঝাচ্ছেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তাঁদের মর্যাদা দেওয়ার মালিক নয়। তিনি রাজ্য মন্ত্রিসভায় এই সংক্রান্ত বিষয় পাশ করিয়ে দিল্লিতে পাঠিয়েছেন। এখন দিল্লিই যা সিদ্ধান্ত নেওয়ার তা নেবে। যাঁরা মানুষের সরকারকে টেনে নামানোর উদ্যোগ নিয়েছেন, এবার আমরা তাঁদের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলন শুরু করব। সরকার বিরোধী আন্দোলনে আমরা মদত দিতে দেব না। আন্দোলনের সঙ্গে যুক্ত থাকা শুভবুদ্ধি সম্পন্ন নেতাদের বলব, কুড়মি সম্প্রদায়ের সাধারণ মানুষদের বোঝান যে মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর সরকার তাঁদের পাশে রয়েছে।'

তৃণমূল নেতার এই মন্তব্যের কথা প্রকাশ্যে আসতেই প্রবল বিতর্ক শুরু হয়েছে। বিজেপি-সহ বিরোধীরা কটাক্ষ করে বলছে, এই মন্তব্যে ফের প্রমাণ হল তৃণমূল কংগ্রেস মুখে সহানুভূতি দেখালেও তারা আসলে জনজাতি ও আদিবাসী বিরোধী।


Follow us on :